Advertisement
১৫ মে ২০২৪
Air pollution

বায়ুদূষণে এশিয়ার প্রথম দশের ৮টি শহরই ভারতে, দিল্লির নামও নেই তালিকায়

দিল্লির বায়ুদূষণ দীপাবলির আগে এবং পরে, শীতের মুখে মারাত্মক আকার নেয়, তার নামই নেই ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের তালিকায়।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ২৩:২৬
Share: Save:

বায়ুদূষণে এশিয়ার শহর গুলির বিচারে সবচেয়ে খারাপ নম্বর পেয়েছে ভারতেরই আট শহর। তবে এই আটটি শহরের মধ্যে দিল্লি নেই। নেই কলকাতা, মুম্বই, চেন্নাইয়ের মত মেট্রো শহরও। বরং প্রথম দশে নাম রয়েছে উত্তর প্রদেশের লখনউয়ের। নাম আছে মধ্য প্রদেশের শহর ভোপাল চৌরহারও।

দীপাবলির আগে এশিয়ার দূষিত বায়ুর শহরের লম্বা তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স। সেই তালিকার প্রথম দশ শহরের আটটিই ভারতের। অথচ যে দিল্লির বায়ুদূষণ দীপাবলির আগে এবং পরে, শীতের মুখে মারাত্মক আকার নেয়, তার নামই নেই ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের তালিকায়। বরং রবিবার সকালের হিসাব অনুযায়ী বায়ু দূষণে দেশে এবং মহাদেশে সবচেয়ে এগিয়ে রয়েছে গুরুগ্রাম।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের সাহায্যে বাতাসের মান নির্ণয় করা হয়। বাতাসে পিএম কণার উপস্থিতির উপর দেওয়া হয় নম্বর। এক্ষেত্রে নম্বর যত বেশি, বাতাসের মান তত খারাপ। গুরুগ্রামের প্রাপ্ত নম্বর সেখানে সবচেয়ে বেশি--- ৬৭৯। এর পরেই রয়েছে রেওড়ির ধারুহেরা টাউন(৫৪৩), বিহারের মুজফ্ফরপুর(৩১৬), লখনউয়ের তালকাটোর (২৯৮), বেগুসরাইয়ের ডিআরসিসি আনন্দপুর(২৬৯), ভোপাল চৌরহা(২৬৬)।

তবে বায়ু দূষণে প্রথম দশে রয়েছে চিন এবং মঙ্গোলিয়ার দুই শহরও। অন্য দিকে বায়ু দূষণ মুক্ত শহরেরও একটি তালিকায় প্রকাশ করেছিল ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স। সেই তালিকায় প্রথম দশে জায়গা করে নিয়েছে ভারতের একটি শহর। বিরল সম্মানটি পেয়েছে অন্ধ্র প্রদেশের রাজামহেন্দ্রবর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air pollution Delhi Air Quality Index
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE