Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat-Anushka welcomed second child

বিরুষ্কা সদ্যোজাতের নাম রাখলেন ‘অকায়’, এই নামের অর্থ কী? কোন দেশ থেকে এসেছে এই নাম?

বেশ কিছু দিন ধরেই জল্পনা ছিল অনুষ্কা দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় মনে করা হয়েছিল স্ত্রীর পাশে থাকার জন্যই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি নিয়েছিলেন তিনি।

Anushka Sharma, Virat Kohli name their son Akaay, know the meaning of word

বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৪
Share: Save:

গত ১৫ ফেব্রুয়ারি অর্থাৎ, গত বৃহস্পতিবার দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন অভিনেত্রী অনুষ্কা শর্মা। মেয়ে ভামিকার পর ক্রিকেটার বিরাট কোহলি এবং বলি অভিনেত্রী অনুষ্কার কোল আলো করে এসেছে পুত্রসন্তান। মঙ্গলবার সমাজমাধ্যমে সদ্যোজাতের নামও জানিয়েছেন তারকা দম্পতি। বলেছেন, ছেলের নাম রেখেছেন ‘অকায়’। কিন্তু এই নামের অর্থ কী? এ নিয়ে নেট দুনিয়ায় শুরু হয়েছে জোর আলাপ-আলোচনা।

সন্তানের নামকরণের ক্ষেত্রে আগেও অভিনবত্বের পরিচয় দিয়েছেন ‘বিরুষ্কা’। মেয়ে ভামিকার ক্ষেত্রে সংস্কৃত ভাষার উপর ভরসা করেছিলেন দম্পতি। তবে ছেলের ক্ষেত্রে তাঁরা কি একটু অন্য পথ বেছে নিলেন? আসলে ‘অকায়’ নামের অর্থ ‘পূর্ণিমার চাঁদের আলো।’ এই শব্দের সঙ্গে যোগ রয়েছে তুর্কি ভাষার। যদিও বাংলা অভিধান বলছে, ‘অকায়’ নামের অর্থ কায়াহীন। অর্থাৎ যিনি বিমূর্ত। ঈশ্বর বা পরমাত্মা।

বেশ কিছু দিন ধরেই জল্পনা ছিল অনুষ্কা দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় মনে করা হয়েছিল স্ত্রীর পাশে থাকার জন্যই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি নিয়েছিলেন তিনি। সেই জল্পনা আরও উস্কে দিয়েছিলেন বিরাটের সতীর্থ এবং অন্যতম প্রিয় বন্ধু এবি ডি ভিলিয়ার্স।

অন্য দিকে, ভামিকার জন্মের সময়ও ক্রিকেট থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ় খেলতে গিয়েছিল। বিরাট প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে এসেছিলেন স্ত্রীর পাশে থাকার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Anushka Sharma Celebrity Couple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE