Advertisement
০৬ মে ২০২৪
Apple

ফোনে চার্জার গুঁজে পাশে নিয়ে ঘুমোন? বিপদের ঝুঁকি নিয়ে সতর্ক করল অ্যাপ্‌ল

অ্যাপ্‌ল সঠিক পদ্ধতি মেনে ফোন চার্জ করার উপর জোর দিয়েছে এবং মাথার পাশে ফোন চার্জারে গুঁজে ঘুমোনোর বিষয়ে সতর্ক করেছে গ্রাহকদের। আর কী কী জানানো হয়েছে বিবৃতিতে?

ফোন চার্জ করার সঠিক কায়দা জানাল অ্যাপ্‌ল।

ফোন চার্জ করার সঠিক কায়দা জানাল অ্যাপ্‌ল। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৭:০৪
Share: Save:

মোবাইল ফোন পাশে চার্জে রেখে ঘুমোবেন না, বিবৃতি প্রকাশ করে গ্রাহকদের সতর্ক করল অ্যাপ্‌ল। বিবৃতিতে অ্যাপ্‌ল সঠিক পদ্ধতি মেনে ফোন চার্জ করার উপর জোর দিয়েছে এবং মাথার পাশে ফোন চার্জারে গুঁজে ঘুমোনোর বিষয়ে সতর্ক করেছে।

ফোনে চার্জ দেওয়ার সময় আগুন ধরতে পারে, বৈদ্যুতিক শক লাগতে পারে, আঘাত লাগতে পারে, ফোন কিংবা বাড়ির ক্ষতি হতে পারে। তাই বায়ু চলাচল করতে পারে এমন খোলামেলা ঘরেই ফোন চার্জে বসানোর কথা বলছে অ্যাপ্‌ল। অনেকের অভ্যাস থাকে বালিশের তলায় গুঁজে কিংবা কম্বলের ভিতর রেখে ফোন চার্জে বসানোর। এ ক্ষেত্রে অতিরিক্ত তাপ উৎপাদন হওয়ায় যখন তখন বিপদ ঘটতে পারে।

অ্যাপ্‌ল লিখেছে, ‘‘কোনও ডিভাইস, পাওয়ার অ্যাডাপ্টার বা ওয়্যারলেস চার্জারের উপর ঘুমোবেন না। বিদ্যুতের উৎসের সঙ্গে সংযুক্ত থাকা অবস্থায় এই যন্ত্রগুলিকে কম্বল, বালিশ কিংবা আপনার শরীরের কাছে রেখে ভুলেও ঘুমোবেন না। সব সময় খোলামেলা জায়গায় ফোন চার্জে বসাতে হবে।’’ অ্যাপ্‌লের ফোনে সস্তার চার্জার কেব্‌ল ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক করেছে সংস্থা। অ্যাপ্‌ল জানিয়েছে, থার্ড পার্টি চার্জার ব্যবহার করে অ্যাপ্‌লের ফোন চার্জ করা সম্ভব হলেও এই প্রচেষ্টায় বড়সড় বিপদ ঘটে যেতে পারে। এমনকি মৃত্যুর ঝুঁকিও থাকে। অ্যাপ্‌ল গ্রাহকদের কোনও তরল কিংবা জলের বোতলের পাশে রেখে ফোন চার্জ করার বিষয়ও সতর্ক করেছে। চার্জারে কোনও রকম সমস্যা হলে তা বাতিল করার পরামর্শ দিয়েছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple iphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE