সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিচিত্র বাতায়ন

ঘরের খুঁত ঢেকে অন্দরের চেহারাই বদলে দেয় কৃত্রিম জানালা

fake wndow

অনেকেই প্রশংসার সুরে বলেন, আধুনিক গৃহসজ্জা দেখলে তাঁদের ময়দানবের নকশা করা ইন্দ্রপ্রস্থের কথা মনে পড়ে! অ্যাকোয়াটিক মার্বেলের সৌজন্যে বেডরুমের ফ্লোরেই সমুদ্রের ঢেউ, ল্যান্ডস্কেপ ডিজ়াইনিংয়ের কৌশলে বারান্দায় জলপ্রপাত! এতে অনেকে খানিক বিরক্তও। তাঁদের অভিযোগ, ঘর সাজানোয় এত কৃত্রিমতার বাহুল্য কেন? নকল ঘাসের গালচে, ফায়ারপ্লেসও কৃত্রিম! স্থাপত্যবিদ এবং অন্দরসজ্জা বিশারদদের এই ‘ফেক’ ডেকর আইটেমগুলি মোটেই অপছন্দের নয়। তাঁরা বলেন, এগুলি খামতি পূরণ করে। অন্দরসজ্জাটিকে ‘ফিকশনালাইজ়’ করে। কল্পনা আর সৌন্দর্যে ভরিয়ে দেয় অন্দর। এমনই এক জনপ্রিয় ডেকর আর্টিফিশিয়াল উইন্ডো।

 

নকল হলেও কাজের

বিজ্ঞানীদের দাবি, ঘরের মধ্যে বড় জানালায় প্রকৃতি দেখতে পেলে মন সুস্থ থাকে। জানালাহীন বদ্ধ ঘরে স্ট্রেস বাড়ে, ঘুমের ব্যাঘাত ঘটে। কিন্তু করিডরে, অ্যাটাচড বাথরুমে, ছোট ফ্ল্যাটের ডাইনিংয়ে, এমনকি শোয়ার ঘরেও অনেক সময়ই জানালা থাকে না। সে সব ক্ষেত্রে কৃত্রিম জানালা পুরো ডেকরটার মধ্যে ‘ব্রিদিং স্পেস’ রাখবে।

 

কেমন হয় এই জানালা

অনলাইন ও অন্দরসজ্জার বিপণিগুলিতে কয়েকশো টাকা দামের উইন্ডো-পোস্টার (বাইরের দৃশ্য আঁকা জানালার ছবি) থেকে লক্ষ টাকা দামের এলইডি ডিসপ্লে উইন্ডো (যার সঙ্গে আসলের প্রভেদ প্রায় নেই) সব পাবেন। ঘরের আয়তন ও প্রয়োজন অনুযায়ী নানা আকৃতিরও মিলবে। সবচেয়ে লোভনীয় হল ডিজ়াইনগুলি। মোটামুটি দু’ধরনের কৃত্রিম জানালা পাবেন।

ড্রেপস: পেলমেট থেকে পর্দা ঝুলছে— খালি দেওয়ালের গায়ে এমন ‘ইলিউশন’ তৈরি করে এই জানালাগুলি। দেওয়ালের কোনও অংশের রং বা ওয়াল-আর্ট পছন্দ না হলে বা বিবর্ণ হয়ে গেলে কৃত্রিম জানালা ও পর্দা দিয়ে তা ঢেকে দিন। 

ডিজ়াইনার উইন্ডোজ়: ছিমছাম সাজ পছন্দ হলে দেওয়ালের উইন্ডো শাটারস অথবা রঙিন বা ঘষা কাচ লাগানো নকল জানালা লাগিয়ে রাখুন। পর্দা লাগিয়ে রাখলে অবিকল আসলের মতোই দেখাবে। বসার ঘরে সোফার পাশে, বেডরুমের দেওয়ালে এমন ‘ডেকরেটিভ উইন্ডো’ অন্দরসজ্জার মেজাজটাই বদলে দেবে। ফো পা গ্লাস উইন্ডো-র এক কোণে লতানো উদ্ভিদ সাজিয়ে দিন। চমৎকার শৈল্পিকতা ফুটে উঠবে।

‘থ্রিডি সিনারি উইন্ডোজ়’ থেকে মিছিমিছি বাইরের বাহারও দেখা যাবে। বরফঢাকা পাহাড়, গ্রামের পথ, মিশরের পিরামিড বা একেবারে অন্য যুগে গিয়ে আকবরের প্রাসাদ— অগুনতি অপশন। 

পার্সোনালাইজ়ড উইন্ডোয় বন্ধুদের ছবি লাগিয়ে দেওয়া যায়। উপস্থাপনার গুণে মনে হবে, জানালায় দাঁড়িয়ে আপনার সঙ্গে গল্প করছে। কিছু সময় অন্তর বাইরের দৃশ্য বদলের কায়দাও রয়েছে। দেওয়াল জোড়া এলইডি ডিসপ্লে উইন্ডো-র কেরামতিতে ঘরের বাইরের জঙ্গলে বৃষ্টি হচ্ছে বা সমুদ্রের নীচে আছেন— এমন আবহও তৈরি সম্ভব। বোতাম টিপলে বাজের শব্দ থেকে বাঘের ডাক পর্যন্ত জানালার বাইরে শুনতে পাবেন!  

 

চাই মানানসই আলো ও আসবাব

এই জানালাগুলির মধ্যে কৃত্রিম ভাবেই দিনের বিভিন্ন ভাগের প্রাকৃতিক আলোর ব্যবস্থা করা থাকে। আসবাবও সিনারি উইন্ডো-র সঙ্গে মানিয়ে বাছুন। জঙ্গলের দৃশ্য হলে ঘরে বেত বা কাঠের আসবাব রাখুন। যে ঘরে জানালাটি ইনস্টল করছেন, সেখানে অল্প আসবাব রাখুন। বড় জানালা, পর্যাপ্ত আলো-বাতাস আর ঘরে বেশ খানিকটা স্পেস— এই কম্বিনেশনে যে কোনও বাড়িই ভাল দেখায়।

একটু রুচিসম্মত ভাবে সাজালেই ঘরে বসেই কৃত্রিম জানালার সুবাদে যে কোনও দেশে যে কোনও যুগে পৌঁছে যাবেন। বৈঠকখানার জানালায় তাকালেই দু’চোখ জুড়ে আফ্রিকান সাফারির রক্তিম সন্ধ্যা অথবা সমুদ্রতীরের ঝাউবনের সারি। এমন অন্দর ছেড়ে বাহিরে যেতে কার সাধ হয়!

চিরশ্রী মজুমদার

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন