Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Covid

কোভিডের চিকিৎসা চলাকালীন বদলে যায় চোখের মণির রং, কী ভাবে বাদামি চোখ হয়ে গেল নীল?

তাইল্যান্ডের সেই শিশু বেশ কিছু দিন ধরে জ্বর আর সর্দি-কাশিতে ‌ভুগছিল। পরীক্ষার পর জানা গেল সে কোভিডে আক্রান্ত। তার চিকিৎসা চলাকালীন ঘটল আজব কাণ্ড, চোখের মণির রং বদলে হয়ে গেল নীল।

Symbolic Image.

কোভিডের চিকিৎসা করানোর পর শিশুর বাদামি চোখ বদলে গেল নীল চোখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:০০
Share: Save:

কোভিডের চিকিৎসা করানোর পর শিশুর বাদামি চোখ বদলে গেল নীল চোখে। তাইল্যান্ডের সেই শিশু বেশ কিছু দিন ধরে জ্বর আর সর্দি-কাশিতে ‌ভুগছিল। পরীক্ষার পর জানা গেল সে কোভিডে আক্রান্ত। কোভিড থেকে শিশুটিকে দ্রুত সুস্থ করে তুলতে ৩ দিন ধরে ফ্যাভিপিরাভির ওষুধ দিয়ে তার চিকিত্সা করা হয়। ওষুধ শুরু হওয়ার হওয়ার ১৮ ঘণ্টার মধ্যেই শিশুর মা তার মণির রঙে পরিবর্তন লক্ষ করেন। গাঢ় বাদামি রং বদলে মণিতে দেখা যায় নীল আভা।

চিকিৎসকেরা মণির রং পরিবর্তন দেখে ফ্যাভিপিরাভির ওষুধটি বন্ধ করে দেন। ওষুধ বন্ধের ৫ দিনের মধ্যে আবার শিশুর চোখের মণির স্বাভাবিক রং ফিরে আসে। শিশুর মেডিক্যাল রিপোর্টে বলা হয়, মণি ছাড়া ত্বক, নখ, মুখ কিংবা নাকের শ্লেষ্মার রঙে কোনও রকম রং পরিবর্তন লক্ষ করা যায়নি। ফ্যাভিপিরাভির ওষুধটি ৩ দিন চলার পরেই চোখের রঙে বদল লক্ষ করা হয়। সঙ্গে সঙ্গে ফ্যাভিপিরাভির ওষুধটি বন্ধ করে দেওয়া হয়। ওষুধ বন্ধ করার পর পঞ্চম দিনে চোখের স্বাভাবিক রং ফিরে আসে।

২০২১ সালে ভারতেও এই রকম ঘটনা চোখে পড়ে চিকিৎসকদের। ফ্যাভিপিরাভির ওষুধ দেওয়ার পর ২০ বছর বয়সি কোভিড রোগীর কর্নিয়ার রং পরিবর্তন হয়ে যায়। কোভিডে অনেকের শরীরেই অনেক রকম বদল আসতে দেখা যায়। তবে এই পরিবর্তনটি খুবই অল্প কয়েক জনের মধ্যেই আপাতত দেখা গিয়েছে। কেন এ রকমটা হচ্ছে সেই বিষয়ে সঠিক কোনও তথ্য প্রমাণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid thailand Eyes Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE