Advertisement
০৪ মে ২০২৪
home tips

জুতোয় গন্ধ হয়? ১ টোটকা জানলেই হবে কামাল, দূর হবে দুর্গন্ধ

ব্যবহৃত চা পাতা সংসারের নানা কাজে আসতে পারে, সেই খবর রাখেন কি? কী কী ভাবে ব্যবহার করা টি ব্যাগ সংসারের নানা ঝামেলার সমাধান করতে পারে, রইল তার হদিস।

জুতোর গন্ধ দূর করবেন কী করে?

জুতোর গন্ধ দূর করবেন কী করে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:৫৯
Share: Save:

টি ব্যাগ ব্যবহার করে সাধারণত ফেলে দেওয়া হল আমাদের অভ্যাস। ব্যবহৃত চা পাতা দিয়ে আর কী করা যেতে পারে, তা নিয়ে খুব বেশি কারও মাথাব্যথা থাকে না। তবে ব্যবহৃত চা পাতাই সংসারের নানা কাজে আসতে পারে, সেই খবর রাখেন কি? কী কী ভাবে ব্যবহার করা টি ব্যাগ সংসারের নানা ঝামেলার সমাধান করতে পারে, রইল তার হদিস।

১) নানা বাসনপত্রে তেলতেলে ভাব হয়ে যায়। বিশেষ করে রান্নার বাসনে এমন বেশি হয়। এই তেল সরাতে সাহায্য করতে পারে ব্যবহৃত টি ব্যাগ। একটি পাত্রে জল গরম করে তাতে ব্যবহৃত কয়েকটি টি ব্যাগ ফেলে দিন। তার মধ্যে কয়েক ঘণ্টা চুবিয়ে রাখুন তেলচিটে যে কোনও বাসন। কিছু ক্ষণ পর তুলে ধুয়ে নিলে একেবারে ঝকঝকে দেখাবে।

২) বাগানের শখ থাকলে বাজার থেকে কিনে আনা সারের পাশাপাশি টি ব্যাগের উপরেও ভরসা রাখতে পারেন। চায়ের পাতা গাছের গোড়ায় সার হিসাবে ব্যবহার করতে পারেন। ইন্ডোর প্লান্টের ক্ষেত্রে এই সার দারুণ কাজ করে।

৩) জুতায় ঘামের দুর্গন্ধ অনেকেরই সমস্যা। প্রতি দিন বাইরে থেকে এসে দু’টি টিস্যু পেপারের মধ্যে চা পাতা মুড়ে সকাল পর্যন্ত জুতায় রেখে দিন। গন্ধ হবে না।

ব্যবহৃত টি ব্যাগ ঠান্ডা করে মুখে লাগাতে পারেন।

ব্যবহৃত টি ব্যাগ ঠান্ডা করে মুখে লাগাতে পারেন। ছবি: শাটারস্টক।

৪) কাজের চাপে হোক বা কম ঘুমের জন্যই হোক, চোখের নীচে ফোলা ভাব বা চোখ লাল হয়ে যাওয়া আমাদের অনেকেরই সমস্যা। সেই সঙ্গে কালো দাগের সমস্যা তো আছেই। এই সব সমস্যা থেকে আরাম পেতে টি ব্যাগ নিন, ঠান্ডা পানীয়ে ভিজিয়ে নিয়ে চোখের উপর রেখে শুয়ে থাকুন ১৫ মিনিট। দেখবেন চোখের ফোলা বা লাল ভাব কমে গিয়ে কান্তি দূর হয়েছে অনেকটাই। নিয়মিত ব্যবহার করলে কালো দাগও চলে যাবে।

৫) ব্রণের সমস্যায় নাজেহাল? ব্যবহৃত চা পাতা বার বার ফুটিয়ে ঘন লিকার তৈরি করে সেই চা ত্বকে লাগালে ব্রণের সমস্যা কমবে। রোদে পুড়ে ত্বকের বেহাল দশা? কালচে ভাব দূর করার জন্য ঠান্ডা চায়ের লিকার তুলো ভিজিয়ে লাগান। ব্যবহৃত টি ব্যাগও ঠান্ডা করে লাগাতে পারেন। জ্বালা ভাব কমবে। নিয়মিত ব্যবহারে দাগও চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips tea bag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE