×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

সাবধান! একটিমাত্র মশাও সাংঘাতিক হয়ে উঠতে পারে

বিজ্ঞাপন প্রতিবেদন
০৬ অক্টোবর ২০২০ ১৫:৫১

প্রতি বছর, সেপ্টেম্বর - অক্টোবর মাসের এই সময়টা বাঙালিরা তাদের সবচেয়ে বড় উৎসব, দূর্গাপুজোর আনন্দ উপভোগ করার জন্য একেবারে তৈরি হয়ে থাকে। তবে, ঠিক এই সময়টায়ই ডেঙ্গির মত বিষাক্ত রোগও মাথাচাড়া দিয়ে ওঠে।

এই সময়টাতেই মুলত ভারী বৃষ্টি শেষ হয়ে যায়, আর ঠিক তখনই ডেঙ্গি তীব্র বেগে ছড়িয়ে পড়ে সমস্ত অঞ্চলে। প্রতি বছরই প্রচুর মানুষ এই রোগে আক্রান্ত হন, এবং সেই কারণেই সারা বছর ধরে করে আসা সমস্ত প্ল্যান বাতিল হয়ে যায়।

একথা সত্যি যে আমাদের চারপাশের পরিবেশ ডেঙ্গি সংক্রমণের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সময়ই মুলত ভারী বৃষ্টির শেষে, শহরতলি একটু শুকনো আবওহাওয়ার আভাস দেখতে পায়। আর এই ধরনের আবওহাওয়া মশার বংশবৃদ্ধি ও গুণ বৃদ্ধির জন্য সবচেয়ে উপযুক্ত।

Advertisement

ডেঙ্গি জ্বরের মূল কারণ হল - এডিস এজিপ্টাই মশা। প্রধানত মিষ্টি জলে এই মশা তার বংশ বিস্তার করে ও যেখানে মানুষের বসবাস, সেখানেই প্রজনন করে। যেমন - থালা, রেফ্রিজারেটরের প্লেটের নীচে, জলের পাত্রে, বিভিন্ন ঢাকা দেওয়ার জিনিসে, এবং বিভিন্ন বাড়িতে। এমনকি মশারা বাড়িতেও মানুষের কাছাকাছি থাকে রোগ বিস্তারের জন্য। বেশিরভাগ ক্ষেত্রে মানুষ বুঝতেও পারে না যে কোন মশা কখন এবং কীভাবে তাকে কামড়ে দেয়।

সাত্যকি, দুর্গাপুজোর আগেই ডেঙ্গির কবলে পড়ার অভিজ্ঞতা শেয়ার করেছেন। তিনি জানিয়েছেন, রিপোর্ট দেখামাত্রই আমি খুবই ভেঙে পড়েছিলাম। আমি কি করব বুঝতে পারছিলাম না। আমরা সকলেই বছরের এই দিনটার জন্য অপেক্ষা করে থাকি। এমন একটা সময়ের আনন্দকে উপভোগ করতে পারবো না ভেবেই খুব কষ্ট হচ্ছিল।

সাত্যকি এবং তার পরিবার থাকে ১০ তলা অ্যাপার্টমেন্টে। সবসময়ই তারা নিজেদের স্বাস্থ্য নিয়ে সচেতন থাকেন। বাড়িতেও তাদের যথেষ্ট পরিষ্কার ও পরিচ্ছন্ন পরিবেশ। তবুও এত সাবধানে থাকার পরও সাত্যকি এই সাইলেন্ট কিলারের থেকে বাঁচতে পারেননি।

সাত্যকির কাছ থেকে তার অভিজ্ঞতা শোনার পর, একটি বিষয় পরিষ্কার যে মশা যেকোনও সময় সাংঘাতিক হতে পারে এবং আপনার জীবনের শারীরির এবং মানসিক দুইয়েরই ক্ষতি করতে পারে। যেভাবেই হোক না কেন, সাত্যকি ডেঙ্গি আক্রান্ত হয়েছে এবং সুস্থও হয়ে উঠেছেন। তবে আপনার ক্ষেত্রে তার বিপরীতও হতে পারে। অন্তত সবসময় সাবধানে থাকা খুবই জরুরি। কারণ, আপনি যদি একটা বা দুটো মশার কামড় থেকেও নিজেকে বাঁচাতে না পারেন, তাহলে আপনার জীবন বিপন্ন হতে পারে নানানভাবে। এই মশাদের থেকে বাঁচার একটিমাত্র উপায় হল, এদেরকে মেরে ফেলা। আর মশাদের মারতে আপনাকে সাহায্য করতে পারে কালা হিটের মত মশা মারা স্প্রে, যা আপনার বাড়িকে মশাদের থেকে বাঁচিয়ে রাখবে।

Advertisement