Advertisement
১৮ জুলাই ২০২৪
Skin Care Tips

রাতে ঘুমোনোর আগে ৩ কাজ করলেই নিষ্প্রাণ ত্বক হয়ে উঠবে জেল্লাদার

ত্বক ভাল রাখতে রোজ বেশি কিছু না করলেও চলে। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর তিনটি বিষয় মেনে চললেই ত্বকের প্রাথমিক কিছু সমস্যা বশে রাখা যায়।

Add these bedtime rituals to your skincare routine and get radiant and healthy skin at home

ত্বক পরিচর্যার সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৮:৩৭
Share: Save:

ঋতু বদলের সঙ্গে সঙ্গে ত্বকেও নতুন নতুন সমস্যা দেখা দেয়। শীতের শুষ্ক ত্বক, গরমে ঘেমেনেয়ে, রোদে পুড়ে একাকার। আবার, গরম থেকে ঠান্ডা কিংবা ঠান্ডা থেকে গরম পড়ার সময়ে অনেকেরই মুখ থেকে ক্রমাগত ছাল ওঠে। ক্রিম মাখলে কিছু ক্ষণের জন্য সেই সমস্যা নিয়ন্ত্রণে থাকে। তবে নিরাময় হয় না। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরেই মুখ একেবারে চড়চড় করতে থাকে। কাজ থেকে ফিরে মুখে একের পর এক প্রলেপ মাখার মতো ধৈর্য সকলের থাকে না। তবে রূপটান শিল্পীরা বলছেন, ত্বক ভাল রাখতে রোজ এত কিছু না করলেও চলে। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর তিনটি বিষয় মেনে চললেই ত্বকের প্রাথমিক কিছু সমস্যা বশে রাখা যায়।

১) টোনার:

মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর অনেক সময়েই মুখের চামড়ায় টান ধরে, চড়চড় করে। ত্বকে আর্দ্রতার অভাব হলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করে টোনার। এ ছাড়া চোখের তলায় কালি, কালচে দাগছোপ দূর করতেও টোনারের বিশেষ ভূমিকা রয়েছে।

২) ময়েশ্চারাইজ়ার:

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে টোনারের পর মাখতে হবে ময়েশ্চারাইজ়ার। তবে যে কোনও ধরনের ক্রিম মাখলে চলবে না। ত্বকের ধরন বুঝে ভাল মানের ময়েশ্চারাইজ়ার মাখা জরুরি।

Add these bedtime rituals to your skincare routine and get radiant and healthy skin at home

ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হবে সিরাম। ছবি: সংগৃহীত।

৩) সিরাম:

ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, সে ক্ষেত্রে ত্বকের যত্নে আরও একটি ধাপ বেড়ে যাবে। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হবে সিরাম। ময়েশ্চারাইজ়ার মাখার আগে মুখে সিরাম মেখে নিলে শুষ্ক ত্বকের সমস্যা অনেকটাই বশে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Bedtime Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE