Advertisement
২২ মে ২০২৪
Hair Loss Problem in Men

আপনার টাক পড়ে যাচ্ছে বলে প্রেমিকা বিরক্ত? কিছু খাবার খেলে সমাধান হতে পারে

চুল ঝরা থামাতে মহিলারা অনেক প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু, পুরুষেরা যদি প্রসাধনী ব্যবহারে আগ্রহী না থাকেন, তা হলে সুফল পেতে খেতে পারেন কিছু খাবার।

symbolic image.

সহজে টাক পড়তে দেবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৮:৪৬
Share: Save:

চুল ঝরার সমস্যা যে শুধু মহিলাদের নয়, রাস্তাঘাটে অনেক পুরুষকে দেখলেই তা বোঝা যায়। কম বয়সেই টাক পড়তে শুরু করেছে। দেখলেই বোঝা যায় যে, চিরুনি চালালেই রাশি রাশি চুল ঝরে পড়ে। চুল ঝরার সমস্যা নিয়ে মহিলাদের যতটা চিন্তা, আশঙ্কা, আকুলতা, পুরুষেরা কিন্তু সেই তুলনায় অনেকটাই ভাবলেশহীন। নারী কিংবা পুরুষ, একমাথা চুল থাকলে সকলকেই দেখতে সুন্দর লাগে। চুল ঝরা থামাতে মহিলারা অনেক প্রসাধনী ব্যবহার করে থাকেন, কিন্তু পুরুষেরা যদি প্রসাধনী ব্যবহারে আগ্রহী না থাকেন, তা হলে সুফল পেতে খেতে পারেন কিছু খাবার।

গ্রিক ইয়োগার্ট

চুল পড়া কমাতে গ্রিক ইয়োগার্ট খেতে পারেন। প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে গ্রিক ইয়োগার্টে। চুল গোড়া থেকে শক্ত করতে গ্রিক ইয়োগার্ট সত্যিই উপকারী। প্রোটিন ছাড়াও এতে ভিটামিন বি৫ রয়েছে, যা চুল পড়া কমায় সহজেই।

পালংশাক

মাথা ভর্তি চুল পেতে চাইলে পুরুষেরা খেতে পারেন পালংশাক। এই শাকে রয়েছে আয়রন, বিটা ক্যারোটিন, ফোলেট, ভিটামিন এ এবং সি-এর মতো উপাদান। এগুলি মাথার ত্বকে পুষ্টি জোগায়।

পেয়ারা

অত্যধিক চুল পড়লে রোজ একটি করে পেয়ারা খান। পেয়ারায় রয়েছে ভিটামিন সি, যা চুল পড়ার পরিমাণ অনেক কমিয়ে দেয়। পেয়ারায় রয়েছে মিনারেলসও, শরীরকে ভিতর থেকে তরতাজা রাখতেও পেয়ারা উপকারী।

মিষ্টি আলু

শীতের বাজারে মিষ্টি আলুর ছড়াছড়ি। শুক্তোতে হোক বা পুলিপিঠের পুরে— রাঙা আলু খেলে অকালে টাক পড়ে যাওয়ার ঝুঁকি কমে। রাঙা আলুতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান। যা মাথার ত্বক শুষ্ক হয়ে যেতে দেয় না। ফলে চুল ঝরাও অনেকটা কমে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bald Hair Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE