Advertisement
১০ মে ২০২৪
Shampoo

Shampoo Tips: সহজলভ্য একটি উপাদান শ্যাম্পুতে মিশিয়ে নিলেই হাল ফিরবে চুলের

ভারতের কমবেশি প্রায় সব বাড়িতেই থাকে এমন একটি উপাদান, যা মিশিয়ে নিলে অতি সহজেই ঘন ও কালো হতে পারে চুল।

চুলের হাল ফিরবে কোন জাদুতে

চুলের হাল ফিরবে কোন জাদুতে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৯:২৯
Share: Save:

অনেকেই হয়ত জানেন না, শ্যাম্পুর আবিষ্কার হয়েছিল ভারতেই। আর ভারতের কম-বেশি প্রায় সব বাড়িতেই থাকে এমন একটি উপাদান, যা মিশিয়ে নিলে অতি সহজেই ঘন ও কালো হতে পারে চুল। উপাদানটি আর কিছুই নয়, নারকেলের দুধ। বিশেষজ্ঞদের মতে, নারকেলের দুধে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি এবং ভিটামিন ই ইত্যাদি। একাধিক ভিটামিন ছাড়াও এতে রয়েছে সেলেনিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো একাধিক খনিজ। এই উপাদানগুলি চুল এবং চুলের গোড়া ভাল রাখতে ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। দেখে নিন, শ্যাম্পু করার সময় তার সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে নিলে কী কী ফল মিলতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। চুল হবে মসৃণ: নারকেলের দুধ চুলের আর্দ্রতা বজায় রাখতে খুবই সাহায্য করে। ফলে নারকেলের দুধে চুল হয় মসৃণ ও রেশমের মতো। শ্যাম্পু ছাড়াই শুষ্ক, ক্ষতিগ্রস্ত ও ডগা ভাঙা চুল মিনিট পাঁচেক নারকেলের দুধ দিয়ে মালিশ করে, তার পর গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে মুছে নিলে মিলতে পারে উপকার।

২। মাথার ত্বকের স্বাস্থ্যরক্ষা: নারকেলের দুধ মাথার ত্বকে মালিশ করলে রক্তসঞ্চালন ভাল হয়। পাশাপাশি, মাথার ত্বক শুষ্ক হলে যে চুলকানি দেখা দেয় তা নিরাময় করতেও সাহায্য করে নারকেলের দুধ।

৩। জট ছাড়াবে চুলের: সমপরিমাণ নারকেলের দুধ এবং শ্যাম্পু মিশিয়ে মাথা ধুলে চুলে জট পড়ার সমস্যা কেটে যেতে পারে অনেকটাই। চাইলে এক চামচ নারকেল তেল কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

৪। পাক ধরবে না চুলে: চুলের গোড়ায় অবস্থিত ‘মেলানোসাইট’ যখন প্রাকৃতিক রঞ্জক পদার্থ বা পিগনেন্ট উৎপাদন করা বন্ধ করে দেয়, তখনই পাক ধরে চুলে। ভিটামিন বি১২-এর ঘাটতি হলে এই পিগমেন্ট উৎপাদন হ্রাস পায়। কিন্তু নারকেলের দুধে প্রচুর পরিমাণ ভিটামিন বি১২ থাকে। ফলে পিগমেন্ট উৎপাদন হ্রাস পায় না।

৫। লম্বা ও স্বাস্থ্যকর হবে চুল: নারকেলের দুধে পাওয়া যায় একাধিক অপরিহার্য পুষ্টিগত উপাদান।এই উপাদানগুলি এক দিকে যেমন চুল ভাল রাখতে সাহায্য করে, তেমনই চুলের বৃদ্ধির হারকেও দ্রুত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shampoo Coconut Milk Home Care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE