Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Extra marital Affair

Extra Marital affair: পরকীয়ার ঝোঁক কাদের বেশি? কী বলছে গবেষণা

পরকীয়া কারা করেন? কেনই বা করেন? এই সব প্রশ্নের উত্তর কিন্তু সহজ নয়।

পরকীয়া ও চারিত্রিক বৈশিষ্ট্যের সম্পর্ক কী

পরকীয়া ও চারিত্রিক বৈশিষ্ট্যের সম্পর্ক কী ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৭:৫৪
Share: Save:

পরকীয়া নিয়ে বিতর্কের অন্ত নেই। তবে ভারতের আইন কিন্তু বলছে, অন্তত আইনের দিক থেকে বিবাহ বহির্ভূত সম্পর্ক বা পরকীয়া অবৈধ নয়। কিন্তু পরকীয়া কারা করেন? কেনই বা করেন? এই সব প্রশ্নের উত্তর কিন্তু সহজ নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

স্পেনের করুনা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা কিছুটা হলেও আলোকপাত করল, কাদের মধ্যে পরকীয়ার প্রবণতা বেশি সেই বিষয়ে। গবেষক মিগুয়েল ক্লিমেন্টের নেতৃত্বে করা এই গবেষণা বলছে, ‘নারসিসিজম’ রয়েছে এমন মানুষদের বারবার পরকীয়া করার প্রবণতা বেশি। মনোবিজ্ঞানে, নারসিসিজমকে সাধারণত আত্মরতি, নিজেকে মহান ভাবা, অহংকার এবং অন্যদের প্রতি সহানুভূতির অভাব দ্বারা চিহ্নিত করা হয়। মিগুয়েলের কথায়, ‘‘অন্ধকার ব্যক্তিত্বের বৈশিষ্ট্যযুক্ত লোকেরা সহজে স্বল্পমেয়াদী সম্পর্ক স্থাপন করতে পারেন। এর মূল কারণ, সম্ভাব্য সঙ্গীর থেকে এই ধরনের প্রত্যাশা খুবই কম থাকে। এই প্রবণতা বেশি দেখা যায় পুরুষদের ক্ষেত্রে।’’

৩০৮ জন মানুষের উপর করা এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ১৮ থেকে ২৫। মোট অংশগ্রহণকারীর ৭৮.৩ শতাংশ ছিলেন মহিলা। পুরুষ ছিলেন শতকরা ২১.২ ভাগ। তবে মনে রাখতে হবে মনোবিজ্ঞান সংক্রান্ত গবেষণা অত্যন্ত জটিল। কাজেই একটি মাত্র সমীক্ষায় ভিত্তি করে কোনও মতামত তৈরি করা বিচক্ষণতার পরিচয় নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Extra marital Affair infidelity Narcissis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE