Advertisement
১৯ জুলাই ২০২৪
Hair Perfume

গায়ে মাখার সুগন্ধির থেকে অনেকটাই আলাদা হয় চুলের পারফিউম! কী ভাবে মাখবেন?

অনেকেই হয়তো জানেন না, চুলে মাখার সুগন্ধি বা ‘হেয়ার পারফিউম’ কিন্তু সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে চুলের ক্ষয়ক্ষতি রুখে দিতে পারে।

All you need to know about hair perfume before using it

চুলের জন্য সুগন্ধি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৮:২২
Share: Save:

রোজ শ্যাম্পু করার সময় নেই। অথচ এই গরমে ভিড় বাস কিংবা ট্রেনে নায়িকাদের মতো চুল উড়িয়ে যাতায়াত করার বাসনা রয়েছে। এই ভ্যাপসা গরমেও চুল থেকে ফুলের মতো সুন্দর, মিষ্টি গন্ধ বেরোবে— এমন বাসনাও মনে থাকতে পারে। সেই বাসনা সত্যি করতেই প্রসাধনী জগতে আবির্ভাব ঘটেছে ‘হেয়ার পারফিউম’-এর।

চুলে মাখার সুগন্ধি নিয়ে ইদানীং সমাজমাধ্যমেও বেশ চর্চা হচ্ছে। কাজ থেকে ফিরে বিছানায় শুয়ে ইনস্টাগ্রামে নানা রকম ‘রিল’ দেখতে গিয়ে হঠাৎ এই প্রসাধনীটি আবিষ্কার করেছেন। কলেজে যাওয়ার আগে রোজ শ্যাম্পু করা সম্ভব হত না। তাই বন্ধুর পরামর্শেই মাথার ত্বকের তৈলাক্ত ভাব কাটাতে গায়ে মাখার ট্যালকাম পাউডার ছড়িয়ে নিতেন। চুল থেকে ঘামের দুর্গন্ধ দূর করতে গায়ে সুগন্ধি মাখতে মাখতে চুলেও স্প্রে করে নিতেন অনেকে। তা হলে সেই জিনিসই কি আবার নতুন মোড়কে ফিরে এল? ‘ড্রাই’ শ্যাম্পু থাকতে হঠাৎ গাদাগুচ্ছের টাকা খরচ করে চুলে ‘হেয়ার পারফিউম’ মাখতে যাবেনই বা কেন?

কেশসজ্জাশিল্পীরা বলছেন, ‘হেয়ার পারফিউম’ বা ‘হেয়ার মিস্ট’ প্রসাধনীটি কিন্তু নতুন নয়। তবে এর ব্যবহার ইদানীং বেড়েছে। অনেকেই হয়তো জানেন না, এই সুগন্ধি কিন্তু সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে চুলের ক্ষয়ক্ষতি রুখে দিতে পারে। চুলের আর্দ্রতা বজায় রাখতেও ‘হেয়ার পারফিউম’ ব্যবহার করা যায়। তাই বলে গায়ে মাখার সুগন্ধি কিন্তু চুলে মাখা যায় না।

গায়ে মাখার সুগন্ধি আর চুলে মাখার সুগন্ধি কি আলাদা?

গায়ে মাখার সুগন্ধি চুলে মাখতে পারলে ‘এক ঢিলে দুই পাখি’ মারা যায়। আলাদা আলাদা প্রসাধনীর জন্য খরচ করতে হয় না। আবার, সময়ও বাঁচে। কিন্তু তলিয়ে দেখলে বোঝা যাবে, এই ধরনের প্রসাধনী ব্যবহারে কিন্তু সমস্যা রয়েছে। বডি স্প্রে বা সাধারণ গায়ে মাখার সুগন্ধির মধ্যে অ্যালকোহলের মাত্রা অনেকটাই বেশি। তা চুলের পক্ষে ক্ষতিকর। চুলের জন্য তৈরি বিশেষ ধরনের সুগন্ধির মধ্যে কিন্তু অ্যালকোহল থাকে না। তাই চুল রুক্ষ হয়ে যাওয়ার আশঙ্কা নেই বললেই চলে।

All you need to know about hair perfume before using it

চুলের জন্য তৈরি বিশেষ ধরনের সুগন্ধির মধ্যে অ্যালকোহল থাকে না। ছবি: সংগৃহীত।

কী ভাবে ব্যবহার করবেন?

যে ভাবে বাইরে বেরোনোর আগে সারা শরীরে সুগন্ধি ছড়িয়ে নেন, ঠিক সেই ভাবে নির্দিষ্ট দূরত্ব থেকে চুলে স্প্রে করে নেওয়া যেতে পারে ‘হেয়ার পারফিউম’। তবে, ভিজে চুলে হেয়ার পারফিউম স্প্রে করা যায় না। সব সময়ে শুকনো চুলে সুগন্ধি স্প্রে করতে হয়। নামী-দামি বহু সংস্থাই এখন চুলে মাখার সুগন্ধি তৈরি করে। আবার, অনেক সংস্থা গায়ে এবং চুলে মাখার সুগন্ধি একই বোতলে ভরে বিক্রি করে। একমাত্র সেই ধরনের সুগন্ধিই ত্বক এবং চুলে ব্যবহার করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Perfume Hair Perfume Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE