Advertisement
১৯ জুলাই ২০২৪
Weight Loss Tips

নিয়ম করে বেদানা খেলেই ওজন আয়ত্তে থাকবে, কী কী ভাবে খাবেন এই ফল?

পুষ্টিবিদেরা বলছেন, নানা ধরনের ফলের মধ্যে মেদ ঝরাতে সাহায্য করে বেদানা। কারণ, এই ফলটির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবার এবং প্রয়োজনীয় বেশ কিছু খনিজ।

How to consume pomegranate daily for weight loss

বেদানা ঝরাবে মেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৩:৫৭
Share: Save:

নিয়মিত ব্যায়াম, শরীরচর্চা, সাইকেল চালানো, হাঁটাহাটি, সাঁতার— সবই করছেন। খাবারের বিষয়েও যথেষ্ট সচেতন হয়েছেন। বিরিয়ানির গন্ধ নাকে এলেও রেস্তরাঁর ধারেকাছে যাচ্ছেন না। বাইরের তেলমশলা দেওয়া খাবার এড়িয়ে চলছেন। খাবারের তালিকায় প্রচুর পরিমাণে ফলও রাখছেন। তবু যত সহজে ওজন যন্ত্রে তফাত ধরা পড়বে বলে আশা করেছিলেন, বিষয়টা ততটা মসৃণ হচ্ছে না। পুষ্টিবিদেরা বলছেন, নানা ধরনের ফলের মধ্যে মেদ ঝরাতে সাহায্য করে বেদানা। কারণ, এই ফলটির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবার এবং প্রয়োজনীয় বেশ কিছু খনিজ। যেগুলি দ্রুত ওজন ঝরাতে সাহায্য করতে পারে।

ওজন ঝরাতে কী ভাবে সাহায্য করে বেদানা?

১. ক্যালোরির পরিমাণ কম

ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে কম ক্যালোরির খাবার খেতে হয়। ১০০ গ্রাম বেদানাতে ক্যালোরির পরিমাণ ৮৩। তাই টুকটাক মুখ চালানোর জন্য এই ফল রাখা যেতেই পারে।

২. ফাইবারের পরিমাণ বেশি

বেদানা খেলে অন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে। কারণ, এই ফলে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। অন্ত্র এই ফাইবার থেকেই পুষ্টিগুণ শোষণ করে। বেদানা খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে।

৩. অ্যান্টিঅক্সিড্যান্ট

শুধু ওজন ঝরাতে নয়, সার্বিক সুস্থতার জন্য অ্যান্টিঅক্সিড্যান্ট গুরুত্বপূর্ণ। বেদানায় পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

৪. বিপাকহার

ওজন ঝরাতে গেলে বিপাকহার ভাল হওয়া প্রয়োজন। বেদানায় যে পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, তা বিপাকহার উন্নত করতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, বেদানায় থাকা পলিফেনল বিপাকহারের উপর যথেষ্ট প্রভাব ফেলে।

৫. শরীর আর্দ্র রাখে

পর্যাপ্ত পরিমাণে জল না খেলে শরীরে টক্সিন জমবে, মেদ সহজে ঝরবে না। বেদানায় জলের পরিমাণ অনেকটাই বেশি। তাই বার বার শুধু জল না খেয়ে শরীরে জলের জোগান দিতে বেদানাও খাওয়া যেতে পারে।

কী ভাবে খাবেন বেদানা?

বেদানার রস বা খোসা ছাড়িয়ে এমনি বেদানা খেতে যদি ভাল না লাগে, তা হলে খাওয়া যেতে পারে বেদানা এবং কিনোয়া স্যালাড, বেদানা চা কিংবা স্মুদি। কী ভাবে বানাবেন? রইল প্রণালী।

How to consume pomegranate daily for weight loss

বেদানার চা। ছবি: সংগৃহীত।

বেদানার চা

দু’কাপ জলে এক মুঠো বেদানা ভাল করে ফুটিয়ে নিন। জলের রং লালচে হয়ে এলে গ্যাস বন্ধ করে খানিক ক্ষণ চাপা দিয়ে রাখুন। তার পর ছেঁকে কাপে ঢেলে নিন। চাইলে সামান্য মধু আর কয়েক ফোঁটা লেবুর রসও যোগ করতে পারেন।

How to consume pomegranate daily for weight loss

বেদানার স্মুদি। ছবি: সংগৃহীত।

বেদানার স্মুদি

ব্লেন্ডারে ১ কাপ বেদানা, ১টি পাকা কলা, আধ কাপ ইয়োগার্ট এবং আধ কাপ ওট্‌স ভাল করে ব্লেন্ড করে নিন। ব্যস, স্মুদি তৈরি। চাইলে স্মুদির মধ্যে এক চা চামচ ভেজানো চিয়া মিশিয়ে নিতে পারেন। খেতে ভাল লাগবে।

How to consume pomegranate daily for weight loss

বেদানার স্যালাড। ছবি: সংগৃহীত।

বেদানার স্যালাড

প্রথমে একটি পাত্রে এক কাপ সেদ্ধ কিনোয়া, এক কাপ বেদানা, আধ কাপ শসা কুচি, আধ কাপ মিহি করে কুচোনো পেঁয়াজ ভাল করে মিশিয়ে নিন। উপর থেকে নুন, গোলমরিচ, মধু এবং লেবুর রস ছড়িয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE