Advertisement
১২ জুলাই ২০২৪
Foods for Pet

খেতে বসলেই পোষ্য এসে বায়না করে? কোন ঘরোয়া খাবার নিশ্চিন্তে ওর মুখে তুলে দেওয়া যায়?

প্রিয় পোষ্যের হার্টের স্বাস্থ্য ভাল রাখতে ও হাড় মজবুত করতেও বাড়ির খাবার খাওয়ানো জরুরি। কোন খাবারগুলি খাওয়াতে পারেন?

পোষ্যের খাবার নিয়ে ভাবনাচিন্তা করুন।

পোষ্যের খাবার নিয়ে ভাবনাচিন্তা করুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ২০:২১
Share: Save:

বাড়িতে তৈরি খাবার আপনার পোষ্যের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। ভাল রাখতে পারে স্বাস্থ্য। আর স্বাস্থ্য ভাল থাকলে পোষ্যটিও তুলনামূলক ভাবে বেশি খুশি থাকে। যথাযথ খাবার খাওয়ালে গায়ের লোম চকচকে হয়, ভাল হয় শ্বাস-প্রশ্বাস। দৃষ্টিশক্তি উন্নত হয়। পাশাপাশি, প্রিয় পোষ্যের হার্টের স্বাস্থ্য ভাল রাখতে ও হাড় মজবুত করতেও বাড়ির খাবার খাওয়ানো জরুরি। কোন খাবারগুলি খাওয়াতে পারেন?

গাজর

ভিটামিন এ সমৃদ্ধ গাজর, মানুষের তো বটেই কুকুরের জন্যেও সমান উপকারী। তাদের ত্বক, লোম এবং প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন এ যথেষ্ট গুরুত্বপূর্ণ। এ ছাড়া কুকুরদের দাঁতের যত্নেও গাজর যথেষ্ট সাহায্য করে।

বিন্‌স

ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন কে এবং প্রোটিনে সমৃদ্ধ সবুজ, টাটকা বিন্‌স কুকুরদের খাবারে থাকা আবশ্যিক। তবে নুন বা অন্য কোনও মশলা ছাড়া, কাঁচা অথবা সেদ্ধ দু’ভাবেই খাওয়ানো যেতে পারে।

মাছ

রক্ত সঞ্চালনে ‘ভিটামিন বি’-এর যথেষ্ট ভূমিকা রয়েছে। মাছে প্রোটিন ছাড়াও যথেষ্ট পরিমাণে রয়েছে এই ভিটামিন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর সামুদ্রিক মাছ বা চিংড়ি কুকুরদের দেওয়া যেতেই পারে।

ভাত

প্রতি দিন না হলেও সপ্তাহে অন্তত ৩ দিন ভাত দেওয়া যায় পোষ্যদের। বিশেষত যদি পেটের কোনো সমস্যা থাকে, তখন রুটির বদলে ভাতই খাওয়াতে বলেন পশু চিকিৎসকরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE