Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Dry Skin During Summer

বাতাসে আর্দ্রতা, ভ্যাপসা গরম, তবুও গরমকালে ত্বক শুকিয়ে যাচ্ছে কেন?

গরমে বার বার স্নান করার ফলেও ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে গিয়ে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। এ ছাড়া শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার ফলে ত্বকে জলের ঘাটতি হলেও চামড়া শুকিয়ে যেতে পারে।

Image of Dry skin

গরমে বার বার স্নান করার ফলে ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে গিয়ে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৬:৫৩
Share: Save:

শীতকালে শুষ্ক আবহাওয়ায় শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন অনেকেই। কিন্তু গরমকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকা সত্ত্বেও মাঝেমাঝেই ত্বক শুকিয়ে যায়। কেন? গরমকালে এই সমস্যা থেকে মুক্তির উপায় কী?

শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অনেকেই ময়েশ্চারাইজ়ার, লোশন, ক্রিম ব্যবহার করেন। গরমকালে অতিরিক্ত ঘাম হয়। তাই চট করে ত্বক শুকিয়ে যাওয়ার কথা নয়। কিছু যে মাখতে হবে, সে কথা ভুলেই যান অনেকে। চিকিৎসকেরা বলছেন, গরমে বার বার স্নান করার ফলে ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে গিয়ে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। এ ছাড়া শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার ফলেও ত্বকে জলের ঘাটতি হয় এবং চামড়া শুকিয়ে দেহের বিভিন্ন জায়গা থেকে ছাল উঠতে পারে।

আর কী কী কারণে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে?

১) পরিবেশ

অতিরিক্ত গরম বা ঠান্ডাতে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই কোন অঞ্চলে আপনি থাকেন, সেই জায়গাটি ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ। যে পরিবেশে থাকেন সেই অনুযায়ী ত্বকের চাহিদা বুঝে পরিচর্যা না করলে ত্বকের সমস্যা পারে।

২) বয়স

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে নানা রকম হরমোনের পরিবর্তন হয়। ফলে ত্বকে সেবাম বা প্রাক়ৃতিক তেল উৎপাদনের ক্ষমতা হ্রাস পায়। ফলে ত্বক শুষ্ক হয়ে পড়ে।

৩) জিনগত

যথাযথ যত্ন করার পরও অনেক সময় শুষ্ক ত্বকের সমস্যা যেতে চায় না। কারণ, শুষ্ক ত্বকের সমস্যা কারও কারও ক্ষেত্রে জিনগত।

৪) শারীরিক সমস্যা

থাইরয়েড, সোরিয়োসিস, এগজ়িমার মতো রোগ থাকলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। অনেক সময় কিছু ওষুধের প্রতিক্রিয়াতেও এমন সমস্যা হতে পারে।

৫) ক্ষারযুক্ত সাবান

গরমের হাত থেকে মুক্তি পেতে বার বার স্নান করছেন। ঘামের গন্ধ দূর করতে হাতের কাছে যে সাবান রয়েছে তা-ই মেখে ফেলছেন। কমদামি সাবানে থাকা ক্ষার কিন্তু ত্বকের প্রভূত ক্ষতি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Skin summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE