Advertisement
০২ মে ২০২৪
Eyebrow

৫ কারণ: চুলের মতোই অকালে ঝরে যেতে পারে ভুরুর লোম

এত দিন চুল ঝরে যাচ্ছে বলে বিস্তর চিন্তায় ছিলেন। কিন্তু এখন দেখছেন প্রতি দিন দু-চারটে করে ভুরুর লোমও ধরে যাচ্ছে।

Image of lady

ভুরু পাতলা হচ্ছে কেন জানেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৩৫
Share: Save:

মাথায় খুশকি হলে, সেখান থেকে মুখে, কপালে, ঘাড়ে, পিঠে ব্রণ হয়। চুল যেমন ওঠে, তেমন ভুরুর লোমও ঝরে পড়ে। কিন্তু মাথায় তো তেমন খুশকি হয়নি, তা হলে ভুরু পাতলা হয়ে যাচ্ছে কেন? পুষ্টিবিদদের মতে, মাথায় খুশকি না হলেও শরীরের আভ্যন্তরীণ কিছু সমস্যার জন্যও কিন্তু চুল পড়ে যেতে পারে।

কোন কোন কারণে ঝরে যায় ভুরুর লোম?

১) বয়সজনিত সমস্যা

যা কিছু সুন্দর, কালের নিয়মে একদিন তা নষ্ট হবেই। তা মেনে নেওয়াই ভাল। মেয়েদের ক্ষেত্রে বয়স ৪৫ থেকে ৫০-এর পর এই ধরনের সমস্যা বাড়তে পারে। কারণ, ঋতুবন্ধের পর শরীরে নানা রকম হরমোনের ঘাটতি হতে থাকে। তাই চুলের মতোই ভুরুর লোম ঝরে যাওয়াও অস্বাভাবিক নয়।

২) থাইরয়েডের অভাব

অনেকেই জানেন না যে, শারীরিক কিছু সমস্যার কারণেও কিন্তু ভুরুর লোম ঝরে পড়তে পারে। বিশেষ করে থাইরয়েড হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে কিন্তু ভুরুর লোম ঝরে পড়ে। চিকিৎসকদের মতে, থাইরয়েড গ্রন্থির অধিক সক্রিয়তা বা একেবারে কাজ না করা, দুই পরিস্থিতিতেই ভুরুর লোম ঝরে যেতে পারে।

৩) ঘন ঘন ভুরু তোলা

ভুরু তুলে সুন্দর করে সাজিয়ে রাখেন অনেকেই। কিন্তু ভুরু তোলার কয়েক দিন পর থেকেই আশেপাশে আবার ছোট ছোট লোম বেরিয়ে পড়ে। তখন দেখতে যাতে খারাপ না লাগে, তার জন্য ঘন ঘন ভুরু তোলেন অনেকে। নির্দিষ্ট দিন অন্তর ভুরু না তুললেও কিন্তু ভুরু পাতলা হয়ে যেতে পারে।

৪) অ্যালোপেশিয়া

অ্যালোপেশিয়া হলে মাথার কিছু কিছু জায়গায় যেমন চুল ঝরে ফাঁকা হয়ে যায়, তেমনই ভুরুতেও হতে পারে এই রোগ। এ ছাড়া মাথায় খুশকি হলেও সেখান থেকে ভুরু ঝরে যেতে পারে।

৫) অপুষ্টিজনিত সমস্যা

জ়িঙ্ক, আয়রন, ভিটামিন ডি এবং বি-এর ঘাটতি হলে চুলের মতো ভুরুও ঝরে পড়ে। তাই বাইরে থেকে পরিচর্যার পাশাপাশি প্রয়োজন ভিতর থেকে শরীরে পুষ্টির জোগান দেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eyebrow Plucking Eyebrows
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE