Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Peanuts

শুধুই কি শরীরের যত্ন নেয়? ত্বকের খেয়াল রাখতেও কেন বেশি করে খাবেন বাদাম?

অনেকেরই হয়তো অজানা। কিন্তু বাদাম ত্বকের যত্ন নিতেও কম কার্যকর নয়। ত্বকের খেয়াল কী ভাবে রাখে বাদাম?

Image of Raw Peanuts

Image of Raw Peanuts ছবি: সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৯:২৮
Share: Save:

পুষ্টির সমৃদ্ধ উৎস হল বাদাম। প্রোটিন, খনিজ পদার্থ, ফাইবার, আয়রনে সমৃদ্ধ বাদামের রয়েছে হাজার স্বাস্থ্যগুণ। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে হৃদ্‌রোগের ঝুঁকি কমানো— বাদামের উপকারিতার শেষ নেই। বাদাম শরীরের প্রদাহনাশক হিসাবেও কাজ করে। হজমশক্তি উন্নত করে। অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বাদামে অনেক বেশি। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার। তবে এ তো গেল বাদামের স্বাস্থ্যগুণের কথা।

অনেকেরই হয়তো অজানা যে বাদাম ত্বকের যত্ন নিতেও বেশ কার্যকর। ত্বকের খেয়াল কী ভাবে রাখে বাদাম?

Symbolic Image of Soft Skin

Symbolic Image of Soft Skin প্রতীকী ছবি।

বার্ধক্য প্রতিরোধ করে

বাদামে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ যেহেতু অনেক বেশি, তাই ত্বকের প্রতিটি কোষ সচল রাখতে এর জুড়ি মেলা ভার। বয়স বাড়লে তো বটেই, কম বয়সেও ত্বকে বলিরেখা পড়তে পারে। কিন্তু রোজ যদি অল্প বাদাম খাওয়া যায়, তা হলে বার্ধক্যে ত্বক থাকবে টানটান।

ত্বক কোমল ও মসৃণ করতে

ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস হল বাদাম। এই অ্যাসিড ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে। শীতকালে তো এমনিতেই ত্বক শুষ্ক হয়ে যায়। কিন্তু নিয়ম করে যদি বাদাম খাওয়া যায়, তা হলে এই সমস্যা থেকে মুক্তি পাবে ত্বক।

ব্রণ সারাতে

ভিটামিন, মিনারেলস, অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ বাদাম ব্রণ দূর করার অন্যতম হাতিয়ার হতে পারে। ব্রণ হয় যে ব্যাক্টেরিয়ার কারণে, বাদাম সেগুলির সঙ্গে লড়াই করে। এমনকি, প্রদাহনাশক হিসাবেও কার্যকর বাদাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Peanuts Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE