Advertisement
০৬ মে ২০২৪
Acne Problem

ব্রণয় ভরা মুখ নিয়ে ডেটে যেতে ইচ্ছা করছে না? মেকআপে না ঢেকে ঘরোয়া টোটকায় সারিয়ে নিন

বাজারচলতি প্রসাধনী প্রচুর আছে। কিন্তু সেগুলি ব্যবহার করলে ব্রণের সমস্যায় সুবিধা পাওয়া যায় না। তাই ব্রণ তাড়াতে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

symbolic image.

ব্রণ হলেও সারিয়ে নিন দ্রুত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২০:৫৬
Share: Save:

ব্রণ মরসুম দেখে আসে না। যে কোনও সময়েও দেখা দিতে পারে ব্রণ। তবে শীতকালে ব্রণ খুব দ্রুত ছড়িয়ে পড়ে। সমস্যা এটাই। কারণ এই সময় ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। আর শুষ্ক ত্বকের অন্যতম সমস্যা হল ব্রণ। তাই ব্রণ ঠেকানোর উপায় খুঁজতে হবে। বাজারচলতি প্রসাধনী প্রচুর আছে। কিন্তু সেগুলি ব্যবহার করলে বিশেষ কোনও সুবিধা পাওয়া যায় না। তাই ব্রণ তাড়াতে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

হলুদ বাটা

ব্রণয় ভরে গিয়েছে গাল? মাঝেমাঝে মুখে হলুদ বাটা মাখতে পারেন। ব্রণের সমস্যা চলে যাবে। ব্রণয় রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, যে কোনও সংক্রমণ দূর করতে হলুদ দারুণ উপকারী। হলুদ গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে ত্বকে মাখতে পারেন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

নিমপাতা বাটা

নিম হল অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান সমৃদ্ধ। ত্বকের যত্নে নিমের ব্যবহার সত্যিই অত্যন্ত উপকারী। নিমপাতায় রয়েছে এমন গুণ যা ব্রণ তাড়াতে সাহায্য করে। নিম যে কোনও ব্যাক্টেরিয়া সংক্রমণ তাড়াতে সাহায্য করে নিম। নিমপাতা বেটে ত্বকে লাগালে উপকার পাবেন।

চন্দন বাটা

ত্বকের খেয়াল রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন চন্দনের উপর। চন্দনগুঁড়ো গোলাপজলে মিশিয়ে ব্রণের অংশে লাগাতে পারেন। কয়েক দিনের ব্যবহারে ব্রণ চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Problem Acne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE