Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Night Regime

রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যত্ন নিতে কী কী করবেন?

রাতে ঘুমোনোর সময়ে রক্ত সঞ্চালন ভাল হয়। তাই দিনের অন্যান্য সময়ের চেয়েও রাতে শুতে যাওয়ার আগে ত্বকচর্চা করলে, তা বেশি কার্যকর।

রাতে শুতে যাওয়ার আগে ত্বকচর্চা করলে, তা বেশি কার্যকর।

রাতে শুতে যাওয়ার আগে ত্বকচর্চা করলে, তা বেশি কার্যকর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ০৭:৫১
Share: Save:

চুল হোক বা ত্বক, যত্ন নিলে তবেই সে আপনার সৌন্দর্য বৃদ্ধি করবে। বিশেষ করে সারা দিন নানা ব্যস্ততার পর, বাড়ি ফিরে ত্বকের যত্ন নিতেই হয়। কারণ, যাবতীয় ধুলো, ময়লা, মেক আপের স্তর সরে মুখ থেকে ধুয়ে পরিষ্কার করে ফেলার পর, ত্বক প্রাণ খুলে শ্বাস নিতে পারে। কিন্তু শুধু মুখ ধুলেই তো হবে না। তার পর মুখের একটু পরিচর্চা তো লাগবে। যাঁরা দিনে সময় করে উঠতে পারেন না, তাঁদের জন্য রাতটাই সময়।

বিশেষজ্ঞরা বলছেন, দিনের অন্যান্য সময়ের চেয়েও রাতে শুতে যাওয়ার আগে ত্বকচর্চা করলে, তা বেশি কার্যকর। রাতে ঘুমোনোর সময়ে রক্ত সঞ্চালন ভাল হয়। তাই সেই সময়ে ত্বকে যা মাখবেন, তার সব গুণ সঠিক ভাবে কাজে লাগবে।

শুতে যাওয়ার আগে ত্বকচর্চা কেন জরুরি?

১) কালচে ভাব দূর করে

ঠোঁটের এবং নাকের দু’পাশে সবচেয়ে বেশি তেল জমা হয়। তাই ওই অংশগুলি বেশি কালচে লাগে। শুতে যাওয়ার আগে অন্তত এক বার ‘সিটিএম’ রুটিন মেনে পরিচর্চা করা জরুরি।

২) শুষ্ক ত্বকের যত্নে

সামনেই শীতকাল আসছে। ত্বকের আর্দ্রতা নিয়ে কম বেশি সকলেরই চিন্তা হয়। রাতের এই পরিচর্যা সকালে অনেক ক্ষণ পর্যন্ত ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

৩) ত্বকে জেল্লা বজায় রাখে

অন্য কোনও সমস্যা না থাকলে বেশ কিছু করতে হবে না, দিনে এক বার ‘সিটিএম’ করলেই ত্বকের জেল্লা ফিরে আসবে। তবে ত্বকের ধরন অনুযায়ী প্রসাধনী ব্যবহার করবেন।

৪) বলিরেখা দূর করে

আর্দ্র ত্বকে বলিরেখার সমস্যা থাকে না। সারা দিনে অন্ততপক্ষে ৩ লিটার জল খাওয়ার পাশাপাশি টোনার ব্যবহার করতে ভুলবেন না।

৫) ত্বকের মসৃণতা বজায় থাকে

এক্সফোলিয়েট করলে ত্বক মসৃণ হয়। ‘সিটিএম’ রুটিনের মধ্য সপ্তাহে দু’-তিন দিন যদি স্ক্রাব ব্যবহার করতে পারেন, তা হলে হাতেনাতে ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE