Advertisement
২০ এপ্রিল ২০২৪
Camphor

Skincare Tips: ত্বকের রকমারি সমস্যা নিমেষেই দূর করে কর্পূর! কী ভাবে ব্যবহার করবেন?

কর্পূরের গুঁড়োর সঙ্গে সামান্য অলিভ অয়েল দিয়ে মিশ্রণটি ব্রণর ওপর লাগান। মিলবে রেহাই।

অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে, এক চিমটে কর্পূরের গুঁড়োর সঙ্গে এক চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন।

অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে, এক চিমটে কর্পূরের গুঁড়োর সঙ্গে এক চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৫০
Share: Save:

পুজোআচ্চায় মা ঠাকুমারা কর্পূর ব্যবহার করেন। তবে জানেন কি কর্পূর ব্রণর সমস্যাও দূর করতেও সাহায্য করে? অনিয়মিত জীবনযাত্রা, দূষণ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ত্বকের সঠিক যত্ন না নেওয়া, হরমোনের ভারসাম্যহীনতার কারণে ব্রণর সমস্যায় ভোগেন অনেকেই। এ ক্ষেত্রে কর্পূরে থাকা অ্যান্টিসেপটিক উপাদান বেশ কার্যকারী। কর্পূরের গুঁড়োর সঙ্গে সামান্য অলিভ অয়েল দিয়ে মিশ্রণটি ব্রণর ওপর লাগান। তবে এই প্রলেপটি সারা মুখে লাগানোর প্রয়োজন নেই।

তৈলাক্ত ত্বকে কীভাবে ব্যবহার করবেন কর্পূর?

অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে, এক চিমটে কর্পূরের গুঁড়োর সঙ্গে এক চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। মিশ্রণটিতে সামান্য পরিমাণ গোলাপ জল দিয়ে একটা পাতলা পেস্ট বানিয়ে নিন। ফেসপ্যাকটি সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এর পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ব্যবহার করলে ওপেন পোরসের সমস্যা দূর হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শীতকালে সারা শরীরে প্রায়শই র‍্যাশের সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে নারকেল তেলের সঙ্গে সামান্য কর্পূর মিশিয়ে সারা শরীরে লাগান। এটি ত্বকের জ্বালা ভাবকে নিয়ন্ত্রণ করে। চাইলে বডি লোশনের সঙ্গে সামান্য কর্পূরের গুঁড়ো মিশিয়ে ব্যবহার করতে পারবেন।

পোড়া দাগ নিরাময় কর্পূর ব্যবহার করা যেতে পারে। সামান্য পরিমাণে কর্পূর নিয়ে জলের সঙ্গে মিশিয়ে নিয়মিত পোড়া জায়গাটিতে লাগান, উপকার মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Camphor Skincare home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE