Advertisement
০৫ মে ২০২৪
Skin Care Tips

বিয়েবাড়ি যাওয়ার আগে চটজলদি জেল্লা চাই? হেঁশেলের দু’টি উপকরণ দিয়েই হবে কাজ

বাজারে এমন কিছু প্রসাধনী আছে, যা ব্যবহার করলে ত্বকে তৎক্ষণাৎ জেল্লা আসে, তবে সেইগুলিতে থাকে বিভিন্ন ধরনের রাসায়নিক। দই আর মধুর গুণেই ত্বকে আসতে পারে নজরকাড়া জেল্লা। জেনে নিন, নিয়ম করে দই-মধুর ফেসপ্যাক নিয়ম করে ব্যবহার করলে কী কী উপকার হয় ত্বকের।

Benefits of curd and honey facepack

হেঁশেলের কোন দু’টি উপকরণের কামালে জেল্লা আসবে ত্বকে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৫
Share: Save:

বিয়েবাড়ি হোক বা অফিসের পার্টি— চটজলদি জেল্লা আনবে, এমন প্রসাধনীর খোঁজ করেন অনেকেই। বাজারে এমন কিছু প্রসাধনী আছে, যা ব্যবহার করলে ত্বকে তৎক্ষণাৎ জেল্লা আসে, তবে সেগুলিতে থাকে বিভিন্ন ধরনের রাসায়নিক, আর তার দামও আকাশছোঁয়া। তবে এ ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানে ভরসা রাখতে পারেন। দই আর মধুর গুণেই ত্বকে আসতে পারে নজরকাড়া জেল্লা। নিয়ম করে দই-মধুর ফেসপ্যাক ব্যবহার করলে কী কী উপকার হয় ত্বকের?

১) ত্বক কেবল চকচকে হলেই চলবে না, ত্বক মোলায়েম ও মসৃণ হওয়াও জরুরি। দইয়ে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড আর ‘হিউমেকট্যান্ট’-এর সমৃদ্ধ উৎস হল মধু। ত্বকের সজীবতা বজায় রাখতে এই দু’টি উপকরণ বেশ জরুরি। মধুর সঙ্গে দই মিশিয়ে মাখতে পারলে ত্বক কোমল ও মসৃণ হয়।

২) মধু এবং দই প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। এই দু’টি উপকরণ একসঙ্গে মিশিয়ে ত্বকে মাখলে মৃত কোষ দূর হয়। ফলে ত্বক ভিতর থেকে জেল্লাদার হয়ে ওঠে।

Benefits of curd and honey facepack

মধু এবং দই প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। ছবি: সংগৃহীত।

৩) কম ঘুম, ধূমপান, বাইরের খাবারের প্রতি ঝোঁক— এই অভ্যাসগুলির প্রভাব পড়ে ত্বকেও। এর ফলে বলিরেখা, মেচেতার মতো সমস্যা দেখা দিতে শুরু করে। দই এবং মধুর মিশ্রণ কিন্তু বলিরেখার সমস্যা দূর করে। বলিরেখা তাড়াতে তাই ভরসা রাখতে পারেন এই দুই উপকরণের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE