Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Life Hacks

অর্ধেক দামে বিমানের টিকিট কাটতে চান? ফিকির জানলেই বেড়ে যাবে ঘোরার আনন্দ

সামান্য বুদ্ধি খরচ করলেই কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ভাবছেন তো কোন উপায়ে এমনটা সম্ভব? রইল এমন পাঁচ পদ্ধতির হদিস।

Hacks to book cheap flight tickets

অর্ধেক দামে বিমানের টিকিট কাটবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৭
Share: Save:

কর্মব্যস্ত জীবনের একঘেয়েমি কাটানোর সবচেয়ে ভাল উপায় হল ভ্রমণ। কারও পছন্দ পাহাড়, কারও জঙ্গল, কেউ আবার সমুদ্রপ্রেমী। তবে মনটা ঘুরতে যাওয়ার জন্য উড়ু উড়ু করলেও ছুটির যে বড্ড অভাব! খানিকটা সময় বাঁচাতে ভরসা রাখা যেতে পারে বিমানের উপর। তবে টিকিটের দাম দেখেই চোখ যেন কপালে ওঠে। ঘুরতে গেলে একটা বাজেট বরাদ্দ করতেই হয়। সেই বাজেটের বেশির ভাগটাই যদি বিমানের টিকিট কিনতে চলে যায়, তা হলে তো মুশকিল! সামান্য বুদ্ধি খরচ করলেই কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ভাবছেন তো কোন উপায়ে এমনটা সম্ভব? রইল এমন পাঁচ পদ্ধতির হদিস।

১) ছুটির দিনে বিমানের টিকিটের দাম স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি থাকে। সস্তায় ঘুরতে হলে ওই দিনগুলি এড়িয়ে চলাই ভাল। একই ভাবে সপ্তাহের শেষেও বিমানের টিকিটের দাম বেশি থাকে। ঘুরতে যাওয়ার জন্য সপ্তাহের মাঝের দিনগুলি বেছে নিতেই পারেন।

২) কম দামে টিকিট চাইলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। যাত্রার দিন যত এগিয়ে আসবে, টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই বেড়াতে যাওয়ার পরিকল্পনা আগে থেকেই সেরে রাখুন।

৩) অন্য ওয়েবসাইটের মতো, বুকিং সাইটগুলিও আপনার ব্রাউজ়ার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে। বার বার আমরা যদি কোনও একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে। এ ক্ষেত্রে ইনকগনিটো মোড ব্যবহার করলে আর সেই সমস্যা হবে না।

Hacks to book cheap flight tickets

কোনও একটি ওয়েবসাইটের উপর ভরসা করে টিকিট কেটে ফেলবেন না। ছবি: সংগৃহীত।

৪) সরাসরি গন্তব্যে পৌঁছে দিতে পারে এমন বিমানের পরিবর্তে কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটতে পারেন। এ ক্ষেত্রে টিকিটের দাম অনেকটা কম পড়ে। আপনি যদি ছাত্র হন, তা হলে অনেক বিমান সংস্থাই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই টিকিট কাটার সময়ে ভাল করে সেই নিয়ম জেনে নেওয়াই ভাল। বিভিন্ন বিমান সংস্থার সমাজমাধ্যমের পাতায় নজর রাখুন। সেখানে অনেক সময়ে বিশেষ ছাড়ের কথা ঘোষণা করা হয়। অনেক সময়ে ৫০ শতাংশ ছাড়েরও ঘোষণা করা হয়।

৫) কোনও একটি ওয়েবসাইটের উপর ভরসা করে টিকিট কেটে ফেলবেন না। অন্তত তিন থেকে চারটে ওয়েবসাইটে দাম দেখে তবেই টিকিট কাটুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান সংস্থার থেকে পাওয়া কমিশনের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flight Ticket Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE