Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hair

Hair Care: বড় চুলের স্বপ্ন কিছুতেই পূরণ হচ্ছে না? সঠিক উপায়ে পেঁয়াজের তেল ব্যবহার করে দেখেছেন কি

চুলের যত্নে নারকেল তো অবশ্যই উপকারী। তবে নারকেল তেল ছাড়াও চুল ভাল রাখতে ব্যবহার করতে পারেন পেঁয়াজের তেলও।

পেঁয়াজের তেল।

পেঁয়াজের তেল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ২০:১৯
Share: Save:

চুলের স্বাস্থ্য ভাল রাখতে চুলে পুষ্টি যোগান দেওয়টা জরুরি। প্রতি দিন শ্যাম্পু করার পাশাপাশি চুলে তেল মাখারও দরকার আছে। বর্তমানে অবশ্য চুলে ব্যবহার করেন না অনেকেই। তেল দেওয়ার পর শ্যাম্পু করার ঝামেলা বেশি হওয়ার কারণে অনেকেই তা এড়িয়ে চলেন। কিন্তু চুলের ডগা ফাটা কিংবা চুল ঠিকঠাক বৃদ্ধি না পাওয়ার মতো সমস্যার সমাধানে তেল মালিশে কোনও বিকল্প নেই। চুলের যত্নে নারকেল তো অবশ্যই উপকারী। তবে নারকেল তেল ছাড়াও চুল ভাল রাখতে ব্যবহার করতে পারেন পেঁয়াজের তেলও।

পেঁয়াজে রয়েছে সালফার জাতীয় উপাদান, যা চুলের টাক পড়া কমায়, নতুন চুল গজাতেও সহায়তা করে। চুলের বৃদ্ধিতে পেঁয়াজের ভূমিকা অপরিসীম।

কী ভাবে বানাবেন পেঁয়াজ তেল?

ছোট দেখে দু’টি পেঁয়াজ ভাল করে কুচিয়ে নিন। এ বার একটি পাত্রে ৬ টেবিল চামচ নারকেল তেল, দু কোয়া রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে গরম করে নিন। মিশ্রণটি ফুটে উঠলে আঁচ বন্ধ করে ঠান্ডা করতে দিন। এই তেলে কয়েক ফোঁটা এসেনশিয়াল এয়েল ছড়িয়ে শিশিতে ভরে নিন। শ্যাম্পু করার আগের রাতে বা শ্যাম্পু করার কিছু ক্ষণ আগে মাখতে পারেন। ২০ মিনিট মতো রেখে দিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু থেকে তিন বার এটি ব্যবহার করুন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Onion oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE