Advertisement
০৭ মে ২০২৪
Betel leaf

চুল পড়ার সমস্যা কমাতে পান পাতা হতে পারে ভরসা, কী ভাবে ব্যবহার করবেন?

চুল পড়া আটকানোর পাশাপাশি ঘন চুল পেতেও পানের ভূমিকা দারুণ। চুলের গোড়ায় অনেক সময়ে নানা ছত্রাক, সংক্রমণ বাসা বাঁধে। এমন ক্ষেত্রে চুলের যত্ন নেয় পান পাতার রস।

পান চুল পড়ার হার কমাতে পারে।

পান চুল পড়ার হার কমাতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ২১:৩৪
Share: Save:

চুল পড়ার সমস্যা নতুন নয়। এই সমস্যায় নাজেহাল আট থেকে আশি। এক ঢালা কালো চুলের স্বপ্ন অনেকেরই থাকে। জীবনযাত্রার ধরন, অতিরিক্ত দূষণ, বাজারচলতি শ্যাম্পুর অতিরিক্ত ব্যবহার, জল না খাওয়া, সর্বোপরি সঠিক ভাবে চুলের যত্ন না নেওয়া— চুল ঝরার এমন হাজার কারণ রয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বহু চেষ্টা করেন। অথচ তার পরেও মেলে না সুফল। এতে অনেকেই আবার হতাশ হয়ে পড়েন। হাল ছেড়ে দেন। এত সহজে হাল ছাড়লে কিন্তু চলবে না। চুল পড়ার সঙ্গে লড়তে হবে সমান তালে। আর আপনার এই লড়াইয়ে ভরসা হতে পারে পান পাতা।

ছাদনাতলায় কনের মুখ ঢেকে রাখা থেকে খাওয়া পর মুখশুদ্ধি হিসাবে— পানের ব্যবহার বহুল এবং বিচিত্র। নিয়মিত পান খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। পান শুধু হজম করতেই সাহায্য করে না, এতে থাকা পুষ্টিগুণ নানা ধরনের উপকার করে। ভিটামিন, খনিজ-সমৃদ্ধ পান চুলের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। চুল পড়া আটকানোর পাশাপাশি ঘন চুল পেতেও পানের ভূমিকা দারুণ। চুলের গোড়ায় অনেক সময় নানা ছত্রাক, সংক্রমণ বাসা বাঁধে। সেই সংক্রমণের ফলে চুল আরও বেশি করে পড়ে। পান চুল প়ড়ার হার কমাতে পারে।

চুল পড়ার সঙ্গে লড়তে হবে সমান তালে।

চুল পড়ার সঙ্গে লড়তে হবে সমান তালে। ছবি: সংগৃহীত

চুল ঝরা কমাতে কী ভাবে ব্যবহার করবেন পান পাতা?

প্রথমে পান পাতা দিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করে নিন। চুলের দৈর্ঘ্যের উপর নির্ভর করবে বেশ কয়েকটি পান পাতা নিন। এ বার এর মধ্যে ২-৩ চামচ ঘি নিন। সঙ্গে অল্প মধু আর জল। সব উপকরণগুলি মিক্সিতে একসঙ্গে ঘুরিয়ে নিলেই তৈরি আপনার হেয়ার মাস্ক।

কী ভাবে ব্যবহার করবেন পান পাতা?

শ্যাম্পু করার ঘণ্টা খানেক আগে চুলের আগা থেকে ডগা পর্যন্ত ভাল করে এই মাস্কটি ব্যবহার করুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২ দিন এই মাস্ক ব্যবহার করুন। চুল পড়া কমবে। চুলও হবে ঘন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Betel leaf Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE