Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Hair

Grey Hair Solutions: অকালে চুল পেকে যাচ্ছে? সমাধান লুকিয়ে আছে হেঁশেলেই

কমবয়সিদের মধ্যেও চুল পেকে যাওয়ার সমস্যা দেখা যায়। বাজারচলতি প্রসাধনী নয়, ঘরোয়া উপায়ে কী ভাবে ফিরে পাবেন কালো চুল?

সাদা চুল কালো করার উপাদান লুকিয়ে আছে হেঁশেলেই।

সাদা চুল কালো করার উপাদান লুকিয়ে আছে হেঁশেলেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৫:২৯
Share: Save:

পাকা চুল এখন আর বয়স বাড়ার লক্ষণ নয়। যে কোনও বয়সেই মাথায় উঁকি দিতে পারে রুপোলি রেখা। চুলের অকালপক্কতার মূল কারণ জিনগত। কোনও পরিবারের সদস্যদের চুল তাড়াতাড়ি পাকতে শুরু হওয়ার ধারা থাকলে প্রতি প্রজন্মেই সেই ধারা বহাল থাকতে পারে। এর পাশাপাশি অত্যধিক মানসিক চাপ, দূষণ সহ নানা কারণে অল্প বয়সেই চুল পেকে যায়। অনেক সময়ই দেখা যায়, কারও কারও তিরিশের কোঠাতেই মাথার তুল অর্ধেকের বেশি পেকে গিয়েছে। তবে চুল পেকে গিয়েছে বলে তা আর কোনও দিন কালো হবে না এমন নয়। কেশ বিশেষজ্ঞরা বলছেন, সাদা চুল কালো করার উপাদান লুকিয়ে আছে হেঁশেলেই।

রান্নার একটি অন্যতম উপাদান হল কালোজিরে। স্বাস্থ্যের যত্ন নিতে অ্যান্টিহিস্টামিন এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান বৈশিষ্ট্য কালো জিরে অত্যন্ত উপকারী। মেদ ঝরিয়ে রোগা হওয়া ছাড়াও কোলেস্টেরল নিয়ন্ত্রণেও দারুণ কার্যকর কালোজিরে। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেও অন্যতম দাওয়াই হতে পারে কালোজিরে।

কিন্তু অনেকেই হয়তো জানেন না, চুলের জন্যেও কালো জিরে বেশ কার্যকর। কালোজিরের তেল পাকা চুল কালো করতে সক্ষম। খুশকি দূর করা, চুলের গোড়া মজবুত রাখা, মাথার ত্বকের বিভিন্ন সংক্রমণ এড়াতেও কালোজিরে দারুণ কাজ করে। কিন্তু পাকা চুল কালো করতে বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার না করে ভরসা রাখতে পারেন কালোজিরের তেলে।

একটা বয়সের পর চুলের মেলানিন নামক উপাদানটি হ্রাস পায়। ফলে কালো চুল সাদা হতে থাকে। কিন্তু কালোজিরে তেল এই মেলানিনের ঘাটতি পূরণ করে। এতে চুলের জেল্লাও বজায় থাকে। সরাসরি এই তেল চুলে ব্যবহার না করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। সপ্তাহে দু-তিন বার চুলে মাখতে পারেন। শ্যাম্পু করার আগে মেখে ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Grey Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE