Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Beauty

Vitamin E: দ্রুত সুফল পেতে ত্বকে সরাসরি ভিটামিন ই মাখছেন? কোনও ক্ষতি হতে পারে কি

ত্বকের যত্নে অনেকেই ভিটামিন ই ব্যবহার করেন। তবে সরাসরি মুখে মাখলে কী সমস্যা দেখা দিতে পারে?

ত্বকের বিভিন্ন সমস্যা থেকে চটজলদি মুক্তি পেতে কেউ কেউ ত্বকে ভিটামিন ই লাগান।

ত্বকের বিভিন্ন সমস্যা থেকে চটজলদি মুক্তি পেতে কেউ কেউ ত্বকে ভিটামিন ই লাগান। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১৯:০৩
Share: Save:

ভিটামিন ই শরীরের নানা উপকার করে। বার্ধ্যক্যের ছাপ পড়তে দেয় না। হা়ড়ের যত্ন নেয়, বন্ধ্যাত্বের সমস্যা রোধ করে। এর পাশাপাশি ত্বকেরও উপকার করে। মূলত খাবার থেকে প্রয়োজনীয় ভিটামিন ই শরীরে গেলে এই উপকারগুলি হয়। ত্বক ভাল রাখতে অনেকেই ভরসা রাখেন ভিটামিন ই-এর উপর। বয়স ৪০ পেরোতেই বলিরেখা, মেচেতার মতো ত্বকের নানা সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। এই ধরনের সমস্যা থেকে চটজলদি মুক্তি পেতে কেউ কেউ ত্বকে ভিটামিন ই লাগান। ভিটামিন ই-র ক্যাপসুল ভেঙে ভিতরের তরলটি যদি মুখে মাখেন, তা হলে কী কোনও সমস্যা হতে পারে?

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন ই-র ক্যাপসুল ভেঙে যে নির্যাসটি মেলে, তা ত্বকে লাগানোর কোনও অপকারিতা নেই। ব্রণর সমস্যা যাঁরা জর্জরিত, তাঁরা ভিটামিন ই ক্যাপসুলের তরল মুখে মাখলে সেই সমস্যা কমতে পারে।

ভিটামিন ই ত্বকের জন্য স্বাস্থ্যকর হলেও মনে রাখা জরুরি, এই ভাবে ব্যবহার করলে ত্বকের কিছু ক্ষতিও হতে পারে। যাঁদের ত্বক খুব স্পর্শকাতর ভিটামিন ই-র সরাসরি ব্যবহার, তাঁদের ত্বকে প্রদাহের কারণ হয়ে দাঁড়াতে পারে।

ত্বক ভাল রাখতে ভিটামিন ই-র নির্যাস, দই, মধু, লেবুর রস একসঙ্গে মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ত্বকে ব্যবহার করুন। এতে ত্বকে উজ্জ্বল হবে। ব্রণ বা ত্বকের অন্যান্য দাগছোপ কমাতে সরাসরি না মেখে ভিটামিন ই এবং পাকা পেঁপে, মধু, লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে লাগান। এতে ত্বকের হারানো জেল্লা ফিরে পাবেন নিমেষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin Vitamin E
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE