Advertisement
১৬ মে ২০২৪
Skin

Skin Care Tips: ঋতু বদলের সময়ে ত্বকের যত্ন নিতে খাদ্যাভ্যাসে কতটা বদল আনবেন

ঋতু বদলের সময়ে ব্রণ, অ্যালার্জির মতো বিভিন্ন সমস্যা দেখা দেয় ত্বকে। পরিষ্কার ও স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে খাদ্যাভ্যাসের আনতে হবে বদল।

স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে খাদ্যাভ্যাসের আনতে হবে বদল।

স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে খাদ্যাভ্যাসের আনতে হবে বদল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৫৭
Share: Save:

শীত পেরিয়ে বসন্ত ঢুকছে বঙ্গে। শীতের চাদর একটু একটু করে আলগা করছে শহর। চারিদিকে বসন্তের মিষ্টি হাওয়া বইছে। এই সময়ে মনোরম আবহাওয়ায় মন ভাল থাকলেও শরীর ও ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। বিশেষ করে ত্বকের। ঋতু বদলের সময়ে র‍্যাশ, ব্রণ, অ্যালার্জির মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। ঘরোয়া উপায়ে ত্বক ভাল রাখার পাশাপাশি পরিষ্কার ও স্বাস্থ্যজ্জ্বল ত্বক পেতে খাদ্যাভ্যাসের আনতে হবে বদল।

মুখরোচক ভাজাভুজি এড়িয়ে চলুন

রোজ রোজ ভাজাভুজি, তেল-মশলাদার মুখরোচক খাবার শুধু পেটের গন্ডগোল বাঁধায় তা নয়, ত্বকের উপরও সমান ভাবে প্রভাব ফেলে। শরীরের বিপাক ক্রিয়ার ভাল-মন্দের উপর ত্বকের স্বাস্থ্য নির্ভর করে। তাই রোজ এমন কোনও খাবার খাওয়া উচিত নয় যেগুলি পেটের ক্ষতি করে, অন্ত্রের স্বাস্থ্যহানি ঘটায়। কারণ এর প্রভাব পড়ে ত্বকেও।

শরীরের বিপাক ক্রিয়ার ভাল-মন্দের উপর ত্বকের স্বাস্থ্য নির্ভর করে।

শরীরের বিপাক ক্রিয়ার ভাল-মন্দের উপর ত্বকের স্বাস্থ্য নির্ভর করে।

ইয়ো-ইয়ো ডায়েটিং নৈব নৈব চ

কিছু দিন খুব কড়া ডায়েট মেনে চলার পর ওজন কমে গেলেই ফের আবার যা ইচ্ছা তাই খেতে শুরু করাই হল ইয়ো ইয়ো ডায়েট। তবে এর ফলে শুধু শরীরে এর বিরূপ প্রভাব পড়ছে তা-ই নয়, ত্বকও ক্ষতিগ্রস্থ হচ্ছে। এই ধরনের ডায়েট পদ্ধতি মেনে চললে অবসাদ বাড়তে থাকে। মানসিক চাপের ফলে ত্বকে ব্রণ বা র‍্যাশের মতো সমস্যা দেখা দেয়। তাই ওজন কমাতে চাইলে পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করে করুন। চটজলদি ওজন কমানোর জন্য এই ধরনের পদ্ধতি চলাই ভাল।

দুগ্ধজাতীয় খাবার বাদ দেবেন না

ওজন কমানোর চেষ্টায় খাবার থেকে দুগ্ধজাতীয় খাবার বাদ দিয়েছেন? এতে ওজন হয়তো নিয়ন্ত্রণে থাকবে, কিন্তু ত্বকে এর প্রভাব পড়তে পারে। দুধ, দই, পনির হল প্রোবায়টিক জাতীয় খাবার। ত্বক ভাল রাখতে প্রোবায়টিক উপাদানেরও সমান গুরুত্ব আছে। তাই একেবারে বাদ না দিয়ে অল্প হলেও দুগ্ধজাতীয় খাবার খাওয়ার অভ্যাস বজায় রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE