Advertisement
০৭ মে ২০২৪
Skin care

বয়স বাড়লেও ত্বক থাকবে টানটান, মসৃণ, শুধু নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার

ত্বকের অন্যতম পুষ্টি হল কোলাজেন। এই পুষ্টির গুণেই সতেজ থাকে ত্বক। বয়স বাড়লে কোলাজেনের মাত্রা কমতে থাকে। কয়েকটি খাবার আছে, যেগুলি নিয়ম করে খেলে কোলাজেনের উৎপাদন বৃদ্ধি পায়।

Symbolic Image.

মাধুরী দীক্ষিত। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৯:৫৩
Share: Save:

বয়সের সঙ্গে সঙ্গে বাহ্যিক পরিবর্তন আসবে, সেটাই স্বাভাবিক। ত্বকের আঁটসাঁট ভাব ক্রমশ আলগা হয়, জেল্লা হারাতে শুরু করে, ঔজ্জ্বল্য কমে যায়। ত্বকের বয়স ধরে রাখা সহজ নয়। তবে অনেকেই তা পারেন। মাধুরী থেকে রেখা, বলিপাড়ায় তেমন উদাহরণ ভূরি ভূরি রয়েছে। কিন্তু প্রৌঢ়ত্বের দোরগোড়ায় দাঁড়িয়েও ত্বকের জেল্লা ধরে রাখা কঠিন। অনেক নিয়ম মানতে হয়। নিয়ম মেনে খাওয়াদাওয়া করতে হয়। ত্বকের অন্যতম পুষ্টি হল কোলাজেন। এই পুষ্টির গুণেই সতেজ থাকে ত্বক। বয়স বাড়লে কোলাজেনের মাত্রা কমতে থাকে। কয়েকটি খাবার আছে, যেগুলি নিয়ম করে খেলে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১) শুধু শরীরের নয়, ত্বকের খেয়াল রাখতে ডিমের উপকারিতা কম নয়। ডিমে রয়েছে এমন উপাদান, যা কোলাজেন উৎপাদন করে। ডিমে একই সঙ্গে রয়েছে বায়োটিন, যা ত্বক টানটান রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২) সাইট্রাস গোত্রের কিছু ফল ত্বকের খেয়াল রাখতে পারে। বিশেষ করে যে সব ফলে ভিটামিন সি আছে, তা বেশি করে খাওয়া জরুরি। কমলালেবু, আঙুরে ভিটামিন সি-র পরিমাণ বেশি। এই ভিটামিন কোলাজেন উৎপাদন করে। ফলে ত্বকের জেল্লা ধরে রাখতে এই ফলগুলি বেশি করে খান।

৩) শরীরে কোলাজেন উৎপাদন করতে জিঙ্কেরও ভূমিকা রয়েছে। এই খনিজ কোলাজেন প্রোটিন ধ্বংস হতে বাঁধা দেয়। শরীরে জিঙ্কের পর্যাপ্ত জোগান দিতে খাদ্যতালিকায় কুমড়োর বীজ, কাজুবাদাম, দুগ্ধজাত খাবার বেশি করে রাখতে পারেন।

৪) নানা বাহারি খাবারে বেল পেপার ব্যবহার করা হয়। খাবারের স্বাদ বৃদ্ধি করার পাশাপাশি ত্বকের দেখাশোনাতেও বেলপেপারের জুড়ি মেলা ভার। লাল, হলুদ বেলপেপারে ভিটামিন সি আছে ভরপুর পরিমাণে। এ ছাড়াও রয়েছে ক্যারোটিনয়েড। ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদনে এর ভূমিকা অনবদ্য।

৫) কোলাজেন উৎপাদনে সাহায্য করে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই ধরনের ফ্যাটি অ্যাসিড সাধারণত সামুদ্রিক মাছেই থাকে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বক ভিতর থেকে টানটান রাখে। সেই সঙ্গে ত্বকের সজীবতা বজায় রাখে। তাই রোজ না হলেও ফ্যাটি অ্যাসিডযুতক্ত মাছ মাঝেমাঝেই খাওয়া যেতে পারে। ত্বক জেল্লাদার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care collagen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE