Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hair Care Tips

রোজের ৩ অভ্যাস: পর্দার নায়িকাদের মতো চুল পেতে মেনে চলতে পারেন

সঠিক যত্নের অভাবে ইদানীং কমবয়সিদের মধ্যে চুলের যাবতীয় সমস্যা দেখা দিচ্ছে। তবে রোজের কয়েকটি অভ্যাসে চুলের স্বাস্থ্য ভাল রাখা সম্ভব।

Symbolic Image.

রোজের কয়েকটি অভ্যাসে চুলের স্বাস্থ্য ভাল রাখা সম্ভব। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ২০:৩৪
Share: Save:

চুলের যত্ন নেওয়া সহজ নয়। ঘরোয়া উপায় কিংবা বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে অনেক সময় চুল সংক্রান্ত নানা সমস্যা দূর করা যায় না। তার উপর বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পর্যাপ্ত জল না খাওয়া, অত্যধিক ধুলো-দূষণের কারণে চুলের হাল ক্রমশ খারাপ হতে থাকে। ফলে কম বয়সে চুল পাতলা হয়ে যেতে থাকে। তবে রোজের কয়েকটি অভ্যাসে চুলের স্বাস্থ্য ভাল রাখা সম্ভব।

নিয়মিত চুল ধোয়া

রোজ বাইরে বেরোতে হয় যাঁদের, নিয়ম করে চুল ধোয়া অত্যন্ত জরুরি। গরমে একে চুল ঘেমে যাচ্ছে, রাস্তার ধুলোবালি সেই ঘামে গিয়ে জমাট বাঁধে। ফলে বাড়ি ফিরে আগে শ্যাম্পু করে নেওয়া জরুরি। সেই সঙ্গে ভাল করে কন্ডিশনারও মাখতে হবে।

শক্ত করে চুল বাঁধা নয়

চুলের গোড়ায় শক্ত বাঁধন দেওয়া একেবারেই ঠিক নয়। এতে চুল গোড়া থেকে দুর্বল হয়ে পড়ে। ফলে অল্পেতেই চুল ঝরতে শুরু করে। এর বিকল্প হিসাবে সব সময় চুল খোলা রাখাও ঠিক নয়। তাই বাইরে বেরোনোর আগে চুল হালকা করে বেঁধে নিন।

সুষম খাবার খান

স্বাস্থ্যকর খাবার খাওয়ার সঙ্গে যে শুধু স্বাস্থ্যের সম্পর্ক আছে তা নয়। সঠিক খাবার খেলে চুলও ভাল থাকে। চুলের ঔজ্বল্য ধরে রাখতে ভিটামিন এ, সি, ডি, ই ভিটামিন, বায়োটিন-সমৃদ্ধ খাবার বেশি করে খেতে পারেন। ফল, শাকসব্জি, মাছ, বাদামের মতো খাবার রোজের পাতে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE