Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Makeup

Homemade Makeup: বাড়িতেই কাজল-লিপস্টিক বানাতে চান? সম্ভব আপনার হেঁশেলেই

মেকআপের সরঞ্জামের দাম নেহাত কম নয়। হেঁসেলেই যদি বানানো যায়, তা হলে কেমন হয়?

বাড়িতেই বানিয়ে ফেলুন রূপটানের নানা সরঞ্জাম।

বাড়িতেই বানিয়ে ফেলুন রূপটানের নানা সরঞ্জাম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৮:২২
Share: Save:

নতুন রূপটানে মন দিয়েছেন? অনেকেরই খুব ইচ্ছে নানা রকম রূপটানে নিজেকে সাজিয়ে তোলার। কিন্তু তাঁরা মেকআপ করার তেমন পটু নন। তবে চিন্তার কিছু নেই। কয়েক বার চেষ্টা করলেই শিখে যাবেন মনে মতো সাজতে। তবে সব মেকআপের সরঞ্জামেরই যথেষ্ট দাম। শুরুতেই হয়তো অত খরচ করতে চান না। তাই অন্য কোনও উপায় যদি এগুলি বাড়িতেই তৈরি করে ফেলা যায়, তাহলে মন্দ হয় না। উপায় রয়েছে আপনার হেঁশেলেই! অবাক হবেন না। রান্নাঘরের অনেক জিনিস দিয়েই আপনি চাইলে তৈরি করতে পারেন নিজস্ব প্রসাধনী। এগুলি প্রাকৃতিক উপায় তৈরি বলে আপনার ত্বকের পক্ষেও ক্ষতিকর হবে না। জেনে নিন কী ভাবে।

অ্যালো-প্রাইমার

অ্যালো ভেরা জেল লাগালে এমনিই আমাদের ত্বকের দাগছোপ হালকা হয়ে বলিরেখা সামান্য কম দেখা যায়। তাই এর চেয়ে ভাল প্রাকৃতিক প্রাইমার আপনি পাবেন না। ৪ টেবিল চামচ অ্যালো ভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ গোলাপ জল এবং দু’ফোঁটা মধু মিশিয়ে একটি এয়ারটাইট শিশিতে রেখে দিন। যখন প্রয়োজন প্রাইমারের মতো ব্যবহার করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মুলতানি-ফাউন্ডেশন

ত্বকের অতিরিক্ত তেল, ধুলো, ময়লা শুষে ঝকঝকে ত্বক পেতে মুলতানি মাটি ব্যবহার করেন অনেকেই। এ দিয়েই তৈরি হয়ে যাবে আপনার ফাউন্ডেশন। ২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে কফি পাউডার নিতে হবে আপনার প্রয়োজন মতো। মানে ত্বকের রং অনুযায়ী পরিমাণ বেছে নিন। তার সঙ্গে একটু অ্যারারুট এবং এক চিমটে হলুদগুঁড়ো মিশিয়ে নিন। ৪ টেবিল চামচ গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন সব উপকরণ। যাতে কোনও দলা পাকিয়ে না যায়, সে দিকে খেয়াল রাখতে হবে। একটা শিশিতে ভরে রাখুন। ২০ দিনের বেশি ব্যবহার করবেন না এই মিশ্রণ।

চকোলেট-লিপবাম

এক টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি আর দু’টুকরো চকোলেট একসঙ্গে গলিয়ে নিন। তারপর এতে সামান্য নারকেল তেল দিয়ে মিশিয়ে ঠান্ডা করে নিন। যদি একটু রঙিন লিপবাম ব্যবহার করতে চান, তা হলে এই মিশ্রণের সঙ্গে পছন্দের লিপস্টিকের একটুখানি মিশিয়ে রং আনতে হবে। গ্লসি বা চিকমিকে লিপবাম ব্যবহার করতে চাইলে এক ফোঁটা লিক্যুইড হাইলাইটার দিতে হবে মিশ্রণের মধ্যে। তবে এগুলি কোনওটাই বাধ্যতামূলক নয়। মিশ্রণটি একটি ছোট্ট পাত্রে ঢেলে ফ্রিজে জমিয়ে নিন।

গোলাপের-ব্লাশ

শুকনো গোলাপ পাঁপড়ি গুড়িয়ে নিন। সঙ্গে অ্যারারুট গুঁড়ো মিশিয়ে নিলেই আপনার প্রাকৃতির ব্লাশ তৈরি হয়ে যাবে। অ্যারারুটগুঁড়ো ত্বকের দাগ-ছোপ ঢেকে গিয়ে আরও মশ্রিণ দেখতে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup DIY Homemade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE