Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Detox Skincare: উৎসবের মরসুম শেষে নেতিয়ে পড়েছে চুল ও ত্বক? প্রাণ ফেরান সহজ উপায়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ নভেম্বর ২০২১ ১৮:৩৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

দুর্গাপুজো, বিজয়ার আসর, লক্ষ্মীপুজো, কালীপুজোর শেষে ভাইফোঁটা। উৎসবের মরসুম শেষ হল অবশেষে। এ বার ফের স্বাভাবিক জীবনের ছন্দে ফেরার পালা। মানসিক ভাবে সেই প্রস্তুতি যেমন জরুরি, তেমনই শরীরকেও সে ভাবে প্রস্তুত করা আবশ্যিক। খাওয়াদাওয়ায় ফের নজর দেওয়া, সময়ে ঘুম, শরীরচর্চায় মন দেওয়া— এগুলি শুরু করে দিন অবিলম্বে। পাশাপাশি নজর দিন নিজের ত্বক এবং চুলের দিকেও। কারণ একটানা চড়া মেকআপ, চুলে নানা রকম কায়দা করার জন্য নানা রাসায়নিক সামগ্রী ব্যবহার করা— এই ধরনের অত্যাচার অনেক হয়েছে। তাই নেতিয়ে পড়া চুল এবং ত্বকে জেল্লা ফেরাতে এ বার একটু বাড়তি যত্নের প্রয়োজন।

ত্বক পরিষ্কার করতে প্রয়োজন প্রথমে মৃত কোষ মুছে ফেলার। তাই বাড়িতেই কফি গুঁড়ো এবং নারকেল তেল দিয়ে একটি ফেস স্ক্রাব তৈরি করে নিন। তারপর মুখে ভিজিয়ে লাগিয়ে আলতো হাতে ভাল করে ঘষে ঘষে মাসাজ করুন। ২-৩ মিনিট করার পর কিছু ক্ষণ রেখে দিন। ক্যাফেইনের গুণ ত্বক শুষে নিলে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক অনেক উজ্জ্বল দেখাচ্ছে।

তার পরে চাই ত্বকে আর্দ্রতা ফেরাতে ভাল একটি ফেশিয়াল। কিন্তু তার জন্য সালোঁয় যেতে হবে না। বাড়িতেই তৈরি করে নিন ফেস মাস্ক। মুলতানি মাটি, চালে গুঁড়ো, মধু এবং হলুদ সামান্য গোলাপ জলের সঙ্গে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রেখে দিন ২০ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


চুলের জন্যেও তৈরি করতে হবে ঘরোয়া হেয়ার মাস্ক। টক দই, লেবুর রস, মধু এবং ডিম একসঙ্গে ভাল করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাক মাথার তালুতে লাগিয়ে রেখে দিন আধ ঘণ্টা মতো। তার পরে ধুয়ে ফেলুন কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তারপর কন্ডিশনার লাগিয়ে নেবেন।

সব শেষে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ভাল কোনও গায়ে মাখার তেল লাগিয়ে নিন। চুলে সিরাম দিয়ে নেবেন। দেখবেন, চুল-ত্বক দুই-ই ফের প্রাণোজ্জ্বল দেখাচ্ছে।

আরও পড়ুন

Advertisement