Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Beauty

Rose water: মুখে গোলাপ জল মাখছেন? কেমন প্রভাব পড়ছে ত্বকের উপর

সারা বছর ত্বক সুস্থ রাখতে বেছে নিতে পারেন গোলাপ জল।

ছবি-- সংগৃহীত

ছবি-- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৬:২৯
Share: Save:

রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার হয়ে আসছে বহু যুগ ধরে। গোলাপ জল সব ধরনের ত্বকের জন্যই উপকারী। ত্বককে নরম রাখে, আর্দ্র করে, ব্যাকটিরিয়া ঘটিত সংক্রমণ আটকাতে পারে। তা ছাড়া গোলাপ জল ত্বকের জেল্লাও বাড়িয়ে দেয়। ত্বক সুস্থ রাখতে এবং সৌন্দর্য্য কয়েক গুণ বাড়িয়ে তুলতে গোলাপ জলকে কাজে লাগাতে পারেন। কী ভাবে তা করবেন?

১) ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসের সমস্যায় ভোগেন অনেকে। প্রতিদিন গোলাপ জলের ব্যবহার এই সমস্যা থেকে মুক্তি দেয়। গোলাপ জল ত্বককে শুধুমাত্র ভিতর থেকে পরিষ্কার করে না, ত্বকের পিএইচ-এর ভারসাম্য রাখতেও সাহায্য করে।
২) বাঙালির এখন উৎসবের পর্ব চলছে। একটার পর একটা লেগেই রয়েছে। ফলে সাজগোজ, রূপটানেরও অন্ত নেই। সেগুলি তুলতে গোলাপ জল ব্যবহার করলে ত্বক নরম থাকে। ভিতর থেকে পরিষ্কার হয়। গোলাপ জলের সঙ্গে দু’ফোঁটা কাঠবাদাম তেল মিশিয়েও মাখা যেতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) টোনার হিসাবেও গোলাপ জল দারুণ কাজ করে। রাসায়নিক যুক্ত টোনারের পরিবর্তে গোলাপ জল ব্যবহার করলে ত্বক সুস্থ দেখায়।

৪) গোলাপ জলে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান থাকায়, এটি ব্রণ এবং তার দাগ থেকে ত্বককে রক্ষা করে।

৫) সারা বছর ত্বককে সুস্থ ও আর্দ্র রাখতে গোলাপ জল খুবই দরকারি। গোলাপ জলে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান থাকায় এটির ব্যবহারে ত্বক আর্দ্র হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE