Advertisement
১৪ জুলাই ২০২৪
Health

Detox Water: শরীরের দূষিত পদার্থ বার করা নিয়ে চিন্তিত? আপেল, বিট, গাজরে লুকিয়ে আছে সমাধান

বিভিন্ন উপায়ে শরীর সুস্থ রাখা যায়। শরীর দূষণ মুক্ত রাখবেন কী ভাবে?

ছবি-- সংগৃহীত

ছবি-- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৮:২৩
Share: Save:

ইদানীং কালে প্রায় প্রত্যেকের মধ্যেই স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা দেখতে পাওয়া যায়। শরীরের ক্ষতিকারক দূষিত পদার্থ বার করে দেওয়ার জন্য অনেকে বিভিন্ন উপায় অবলম্বন করে থাকেন। এই প্রক্রিয়াকে বলা হয় ডিটক্সিফিকেশন। শরীর ভিতর থেকে সুস্থ রাখতে এটি খুবই জরুরি। এ বি সি একটি অত্যন্ত জনপ্রিয় ডিটক্স পানীয়। এ অর্থাৎ আপেল। বি অর্থাৎ বিটরুট (বিট)। সি অর্থাৎ ক্যারট (গাজর)। এই তিনটি উপাদানে তৈরি এই পানীয় সব দূষিত পদার্থকে বার করে দিয়ে শরীর করে তোলে সতেজ ও প্রাণবন্ত। আমাদের শরীরে কী ভাবে কাজ করে এই তিনটি উপাদান—

আপেল: বলা হয়, প্রতি দিন একটি আপেল খেলে রোগ ব্যধি দূরে থাকবে বহু দিন, প্রয়োজন পড়বে না চিকিৎসকের। আপেলে আছে ভিটামিন এ, পটাশিয়াম, ফসফরাস। আপেলে থাকা ফাইবার স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আপেলে অ্যান্টি-অক্সিড্যান্টের উপস্থিতির কারণে কোষগুলি থেকে ক্ষতিকর পদার্থ সহজেই নির্গত হয়।

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিট: হৃদ্‌যন্ত্রের সমস্যা থেকে বাঁচতে বিট দারুণ কাজ করে। ভিটামিন এ, বি কমপ্লেক্স, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম সহ বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ বিট। অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় বিট রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিটে রয়েছে বেটালাইন যা লিভার ভাল রাখে। এ ছাড়াও বিট অকাল-বার্ধক্যকে আটকায়। কোলেস্টরলকেও নিয়ন্ত্রণে রাখে।

গাজর: গাজরেও আছে ভিটামিন, ক্যালশিয়াম এর মত প্রয়োজনীয় উপাদান। তবে গাজরকে আলাদা করে বিটা ক্যারোটিন। আমাদের শরীর ক্যারোটিনকে ভিটামিনে রূপান্তরিত করে চোখের কার্যকারিতা ও রোগপ্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। ভিটামিন এ শরীর থেকে দূষিত পদার্থ বার করে দিতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Health Tips Detox Water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE