Advertisement
০১ মে ২০২৪
Summer Skin Care

গরমে ত্বক ভাল রাখতে শুধু সানস্ক্রিন মাখলে চলবে না, কিছু বিষয় এড়িয়ে চলতে হবে

শুধু ত্বকের দেখাশোনা করলেই চলবে না। ত্বক ভাল রাখতে কিছু বিষয় এড়িয়েও চলতে হবে?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৫:৫৪
Share: Save:

গরমে শরীরের খেয়াল রাখার পাশাপাশি ত্বকের ভালমন্দের দিকেও নজর দেওয়া জরুরি। প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রেও সচেতন থাকা প্রয়োজন। অ্যান্টিঅক্সিড্যান্ট আছে এমন প্রসাধন সামগ্রী এই গরমে ত্বকের জন্য ভাল। তবে শুধু ত্বকের দেখাশোনা করলেই চলবে না। ত্বক ভাল রাখতে কিছু বিষয় এড়িয়েও চলতে হবে?

মেকআপ না করাই শ্রেয়

বাইরে বেরোলেই ঘেমে যাচ্ছে মুখ। তাই চড়া মেকআপ না করলেই ভাল। ঘাম আর মেকআপ ত্বকের উন্মুক্ত ছিদ্রগুলি বন্ধ করে দিতে পারে। ফলে ব্রণ হওয়ার ঝুঁকি বে়ড়ে যায়। গরমে গোটা মুখ ব্রণয় ভরে উঠুক, সেটা না চাইলে মেকআপ এড়িয়ে চলুন।

সানস্ক্রিন না মাখা

গরমে সন্ধ্যাবেলায় বেরোলেও সানস্ক্রিন মাখা জরুরি। দিনের বেলা তো সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোনোই উচিত নয়।অনেকে গরমে সানস্ক্রিন ব্যবহার করেন না। সেটা করলে চলবে না। গরমে সানস্ক্রিন মাখা বাধ্যতামূলক।

বার বার মুখ ধোয়া

তীব্র গরমে মাঝেমাঝে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলে বেশ শান্তি হয়। সাময়িক স্বস্তি পাওয়া গেলেও ঘন ঘন মুখ ধোয়া একেবারেই উচিত নয়। ত্বকের যে প্রাকৃতিক তেল থাকে, বারেবারে জল দিয়ে ধোয়ার ফলে তা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়।

জল কম খাওয়া

গরমে ত্বকের খেয়াল রাখার আরও একটি ধাপ হল জল খাওয়া। বেশি করে জল না খেলে ত্বকে তার প্রভাব পড়ে। ত্বক ভিতর থেকে শুষ্ক হয়ে যাবে। গরমে ত্বক সংক্রান্ত সমস্যা থেকে বাঁচতে বেশি করে জল খাওয়ার কোনও বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE