Advertisement
০১ মে ২০২৪
Acne Control

মুখ ব্রণতে ভরে গিয়েছে? পুজোর আগেই ঝলমলে ত্বক পাবেন কী করে?

প্রসাধনীর সংস্পর্শে ব্রণ আরও বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে। তা হলে উপায়? পুজোর আগে ব্রণ দূর করতে ভরসা রাখা যায় কয়েকটি পানীয়ের উপর।

Drinks for Acne Free skin.

পুজোর আগে ব্রণ দূর করতে ভরসা রাখা যায় কয়েকটি পানীয়ের উপর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৪
Share: Save:

দোরগোড়ায় পুজো। উৎসব শুরু হতে হাতে গোনা আর কয়েক দিনের অপেক্ষা। উৎসব-উদ্‌যাপনের প্রস্তুতিও প্রায় শেষের দিকে। পুজোর কেনাকাটা থেকে রূপচর্চা— সব কিছুই চলছে জোরকদমে। কিন্তু অনেকেই ব্রণ নিয়ে চিন্তিত। পুজোর আগে ব্রণ না কমলে কী করবেন, তা নিয়ে একটা আশঙ্কাও কাজ করছে। রূপটান করে ব্রণ আড়াল করার পরিকল্পনা থাকলেও ত্বকের কথা ভেবে তা বাতিল করাই ভাল। কারণ প্রসাধনীর সংস্পর্শে ব্রণ আরও বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে। তা হলে উপায়? পুজোর আগে ব্রণ দূর করতে ভরসা রাখা যায় কয়েকটি পানীয়ের উপর।

Apple Juice.

আপেলের রস ত্বকে আলাদা করে পুষ্টি জোগায়। ছবি: সংগৃহীত।

আপেলের রস

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে এই ফলে। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে আপেল দারুণ কার্যকরী। আপেল ত্বকে আনে একটা বাড়তি জেল্লা। যা সকলের মাঝে আলাদা করবে আপনাকে। এ ছাড়াও আপেল ব্রণ প্রতিরোধেও দারুণ কার্যকরী। আপেলে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। যা ত্বকে আলাদা করে পুষ্টি জোগায়।

বিট এবং গাজরের রস

বিট, গাজরে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা শরীরের নানা সমস্যা দূর করা ছাড়াও ত্বকের জেল্লা ফেরায়। ব্রণ কমায়। বলিরেখা, মেচেতা, অকাল বার্ধক্যের মতো সমস্যা এড়াতে এই দুই সব্জি দিয়ে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর এই পানীয়।

লেবু এবং মধুর জল

সকালে উঠে ঈষদুষ্ণ জলে লেবু এবং মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। বলিপাড়ার অনেকেই সকাল শুরু করেন এই পানীয় দিয়ে। ওজন ঝরানো ছাড়াও এই পানীয় ত্বকের জেল্লা ফেরাতেও দারুণ কার্যকরী। লেবু এবং মধুর জল পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজমশক্তি উন্নত করে। পরিপাক ক্রিয়া উন্নত হলে তার প্রভাব পড়ে ত্বকেও। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিয়ে ত্বক পরিষ্কার রাখে এবং সেই সঙ্গে ব্রণর ঝুঁকি কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE