Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Neem Hair Mask

খুশকির সমস্যায় নাজেহাল? পুজোর আগেই ঘরোয়া উপায়ে এবং নামমাত্র খরচে কী ভাবে পাবেন ঝলমলে চুল?

রূপটানের অন্যতম অঙ্গ চুলের প্রসাধন। সেখানে মাথায় খুশকির উপস্থিতি কিন্তু সাজটাই মাটি করে দিতে পারে। তাই ঘরোয়া উপায়ে পুজোর আগেই দূর করুন খুশকি। রইল তেমন কয়েকটি ঘরোয়া টোটকার খোঁজ।

ত্বক এবং স্বাস্থ্যের পাশাপাশি চুলের যত্ন নিতেও নিমের জুড়ি মেলা ভার।

ত্বক এবং স্বাস্থ্যের পাশাপাশি চুলের যত্ন নিতেও নিমের জুড়ি মেলা ভার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ২১:৫৯
Share: Save:

খুশকির সমস্যা শুধু শীতকালে সীমাবদ্ধ নেই। সারা বছর মাথার খুশকি নিয়ে অনেকেই নাজেহাল। ঠিক করে মাথা পরিষ্কার না করা, দূষণ, জমে থাকা ঘাম— এমন বেশ কয়েকটি কারণে খুশকি জাঁকিয়ে বসে মাথায়। সামনে পুজো। উৎসবের শুরু। আনন্দ-উৎসবে জমিয়ে সাজগোজ করাই দস্তুর। রূপটানের অন্যতম অঙ্গ চুলের প্রসাধন। সেখানে মাথায় খুশকির উপস্থিতি কিন্তু সাজটাই মাটি করে দিতে পারে। তাই খুশকি দূর করুন এখনই। এর জন্য বিশাল কিছু পরিশ্রমের দরকার নেই। ঘরোয়া উপায়েই দূর হবে খুশকি। এর জন্য ভরসা রাখতে পারেন নিমপাতায়। ত্বক এবং স্বাস্থ্যের পাশাপাশি চুলের যত্ন নিতেও নিমের জুড়ি মেলা ভার। মাথার খুশকি দূর করতে নিমপাতা দিয়ে বানিয়ে নিতে পারেন মাস্ক। সুফল পাবেন।

দই এবং নিম

দই যেমন শরীরের যত্ন নেয়, তেমন দেখভাল করে চুলেরও। তাই নিম আর দই হতে পারে খুশকির বিরুদ্ধে অন্যতম অস্ত্র। একটি পাত্রে দুই চা চামচ টক দই এবং ১০-১৫টি নিমপাতা বাটা মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি প্রতিটি চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। নিম আর দইয়ের এই মিশ্রণ চুলের খুশকি তাড়াতে সাহায্য করবে।

আমলকির রস আর নিমপাতা

চুলের যত্ন নিতে আমলকির ভূমিকা অনবদ্য। খুশকি তাড়াতেও ভরসা রাখতে পারেন এটির উপরে। গরমজলে আমলকির রস, নিমপাতার গুঁড়ো মিশিয়ে কিছু ক্ষণ মিশ্রণটিকে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে এলে স্নানের সময় অল্প অল্প করে জল মাথায় দিন। সে দিনই শ্যাম্পু করে নেবেন না। এক দিন পর করতে পারেন। তাতে বাড়তি সুফল পাবেন।

ঘি এবং নিম

রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও ঘিয়ের আরও অনেক গুণ রয়েছে। তারই একটি হল খুশকি দূর করা। একটি পাত্রে ৩ টেবিল চামচ ঘি, নিমপাতা বাটা এবং এক চা চামচ মধু একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোড়ায় হালকা হাতে লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’-তিন দিন করলেই মিলবে সুফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.