Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Purple Tomato

বাজারে আসবে বেগুনি রঙের টম্যাটো! ক্যানসারের ঝুঁকি কমানো ছাড়া আর কী গুণ রয়েছে?

অনেক উপকারী সব্জিকে স্বাস্থ্যগুণে দশ গোল দিতে পারে কৃত্রিম ভাবে বানানো এই বেগুনি টম্যাটো। শীঘ্রই বাজারে আসছে এই সব্জি। কী কী গুণ রয়েছে এই টম্যাটোর?

নেক উপকারী সব্জিকে স্বাস্থ্যগুণে দশ গোল দিতে পারে কৃত্রিম ভাবে বানানো এই টম্যাটো।

নেক উপকারী সব্জিকে স্বাস্থ্যগুণে দশ গোল দিতে পারে কৃত্রিম ভাবে বানানো এই টম্যাটো। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৯:১০
Share: Save:

শরীর সুস্থ রাখতে শাকসব্জির বিকল্প নেই। চিকিৎসকরা সব সময়ে টাটকা, তাজা সব্জি রোজের পাতে রাখার কথা বলেন। তাঁদের মতে, শাকসব্জি কিংবা ফল— কৃত্রিম ভাবে তৈরি করা কোনও কিছুই স্বাস্থ্যকর নয়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ বদলে দিয়েছে ইস্ট অ্যাংলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করা বেগুনি টম্যাটো। অন্য অনেক উপকারী সব্জিকে স্বাস্থ্যগুণে দশ গোল দিতে পারে কৃত্রিম ভাবে বানানো এই টম্যাটো। এমনকি গবেষকরা বলছেন, লাল টম্যাটোর চেয়েও এটি অনেক বেশি স্বাস্থ্যকর। লাল টম্যাটোয় অ্যান্টি-অক্সিড্যান্ট নেই। তাই গবেষকরা অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ একটি টম্যাটো তৈরি করতে চেয়েছিলেন।

লাইকোপিন এবং অ্যান্থাসাইনিন নামক দু’প্রকার জিন দিয়ে মূলত এই বিশেষ রঙের টম্যাটো তৈরি করা হয়েছিল। এত দিন বেগুনি টম্যাটো জনসাধারণের ধরাছোঁয়ার বাইরে ছিল। তবে খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে এই সব্জি। এই বিশেষ ধরনের টম্যাটোর আছে নানাবিধ স্বাস্থ্যগুণ।

লাল টম্যাটোর চেয়েও এটি অনেক বেশি স্বাস্থ্যকর।

লাল টম্যাটোর চেয়েও এটি অনেক বেশি স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

বেগুনি রঙের টম্যাটো খেলে কী ধরনের উপকার হতে পারে?

১) এই বিশেষ ধরনের টম্যাটোয় ফ্যাট, ক্যালোরির পরিমাণ অনেক কম। ফলে যাঁরা রোগা হতে চাইছেন, তাঁদের জন্য এই টম্যাটো আদর্শ একটি খাবার হতে পারে। ফসফরাস, ম্যাগনেশিয়াম, কপারের মতো স্বাস্থ্যগুণে ভরপুর এই সব্জি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

২) এর বিটা ক্যারোটিন উপাদান ক্ষতিকর অতিবেগুনি সূর্যরশ্মি থেকে ত্বকের সুরক্ষা বজায় রাখে। বেগুনি টম্যাটোতে ক্যালশিয়ামের পরিমাণও কম নয়। হাড় শক্ত ও মজবুত রাখতে এই টম্যাটো দুধের সমান কাজ করে।

৩) দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে বেগুনি টম্যাটো। চোখের সমস্যায় যাঁরা ভুগছেন, বেগুনি টম্যাটো তাঁদের জন্য বেশ উপকারী। এমন অনেকেই আছেন, যাঁরা রাতে চোখে তুলনামূলক কম দেখেন। এই সমস্যা দূর করতে দারুণ কাজ করে এই টম্যাটো।

৪) শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বক এবং চুলের যত্ন নিতেও এর ভূমিকা দারুণ। চুলের জেল্লা ফেরাতে চাইলে ভরসা রাখতে পারেন বেগুনি টম্যাটোয়। চুলের গোড়া শক্ত ও মজবুত করতেও এই টম্যাটোর গুণ অনেক। চুল ঝরা রোধ করতেও পাতে রাখতে পারেন বেগুনি টম্যাটো।

৫) একটি গবেষণা বলছে, ক্যানসারের ঝুঁকি কমায় বেগুনি টম্যাটো। ক্যানসার আক্রান্ত ইঁদুরদের লাল এবং বেগুনি টম্যাটো খাওয়ানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে, বেগুনি টম্যাটো খাওয়া প্রায় ৩০ শতাংশ ইঁদুরের মৃত্যুর আশঙ্কা অনেকাংশে কমেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE