Advertisement
০২ মে ২০২৪
Cracked Heel Remedy

মাউথওয়াশ থেকে কলার খোসা, ফাটা পায়ের যত্নের উপাদান লুকিয়ে আছে ঘরের কোণেই

পায়ের পাতা গোটা শরীরের ভর বহন করে। তার উপর পথঘাটে যাঁরা কাজে বেরোচ্ছেন, তাঁদের ক্ষেত্রে থাকে ধুলোবালির সমস্যা। তাই রূপচর্চায় পায়ের পাতাকে অবহেলা করা চলবে না কোনও মতে।

পুলিশকর্তার কাণ্ডে বিতর্ক।

পুলিশকর্তার কাণ্ডে বিতর্ক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৯:৪০
Share: Save:

পেরিয়ে যাচ্ছে শরৎ, অল্প অল্প ঠান্ডাও পড়ছে রাতের দিকে। শীত যত এগিয়ে আসছে ততই বাড়ছে পা ফাটার সমস্যা। অনেকেরই সারা বছর কম-বেশি পা ফাটে। তবে বাতাসে আর্দ্রতা কমলে যেন এই কষ্ট লাগামছাড়া হয়ে ওঠে। এমনিতেই পায়ের পাতা গোটা শরীরের ভর বহন করে, তার উপর পথঘাটে যাঁরা কাজে বেরোচ্ছেন, তাঁদের ক্ষেত্রে থাকে ধুলোবালির সমস্যা। তাই রূপচর্চায় পায়ের পাতাকে অবহেলা করা চলবে না কোনও মতে।

এ সময়ে কী কী দিয়ে পায়ের যত্ন নিতে পারেন?

১। মাউথওয়াশ: শুনতে বিস্ময়কর লাগলেও পায়ের পাতা বা গোড়ালি ফাটার সমাধান করতে পারে কাজে লাগতে পারে মাউথওয়াশ। ১ ভাগ মাউথওয়াশের সঙ্গে ২ ভাগ জল মিশিয়ে, তাতে ফাটা জায়গা ডুবিয়ে রাখুন। আসলে মাউথওয়াশে পায়ের জীবাণু মারা পড়ে, বজায় থাকে আর্দ্রতাও।

২। কলা: কলায় থাকে ভিটামিন এ, বি এবং সি। থাকে বিভিন্ন খনিজ পদার্থও। পাকা কলা মেখে নিয়ে ফাটা জায়গায় লাগিয়ে দিন। মিনিট ২০ রেখে পা ধুয়ে ফেলুন পরিষ্কার জল দিয়ে। মনে রাখবেন, পায়ের পরিচর্যায় কাঁচা কলা ব্যবহার করা যাবে না।

৩। মধু ও তেল: পা ফাটার আরও একটি সমাধান মধু। ফাটা জায়গায় মধু লাগিয়ে রেখে দিন আধ ঘণ্টা। নারকেল তেলও পা ফাটার নিরাময় হতে পারে। ফাটা জায়গায় তেল লাগিয়ে রেখে অন্তত ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তার পরে ধুয়ে ফেলুন।

পাকা কলা মেখে নিয়ে ফাটা জায়গায় লাগিয়ে দিন।

পাকা কলা মেখে নিয়ে ফাটা জায়গায় লাগিয়ে দিন। ছবি: সংগৃহীত

৪। ময়েশ্চারাইজার: পা ফাটার সমস্যা কমাতে কাজে আসতে পারে ময়েশ্চারাইজারও। তবে ময়েশ্চারাইজার মেখে এক জায়গায় বসে থাকতে হবে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগেই এই প্রসাধনী মেখে নিতে হবে পায়ে।

৫। অ্যালো ভেরা: শুধু ফাটা পা-ই নয়, ত্বকের অন্যান্য অনেক সমস্যা দূর করতেও দারুণ কার্যকর অ্যালো ভেরা। পা ফাটার সমস্যা রুখতে তাই ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা। চাইলে অ্যালো ভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cracked Heel Remedy Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE