Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Skin Care Tips

শীত আসার আগেই টান ধরছে ত্বকে? কী ভাবে যত্ন নিলে সমস্যা মিটবে?

শীতকালে কী ভাবে ত্বকের খেয়াল রাখবেন, বুঝতে পারেন না অনেকেই। কিছু নিয়ম মানলে শীতকালেও জেল্লা বজায় থাকবে ত্বকের।

Easy tips keeping your skin healthy and nourished.

কিছু নিয়ম মানলে শীতকালেও জেল্লা বজায় থাকবে ত্বকের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৪
Share: Save:

ত্বকে সামান্য টান ধরছে? ক্রিম মাখছেন, তা সত্ত্বেও নিজেকে কেমন শুকনো শুকনো লাগছে? তা হলে ধরে নিন, শীত চলে এসছে। বাতাসে এখনও টের পাওয়া না গেলেও, শীতকাল যে দুয়ারে, সেটা বোঝা যাচ্ছে ত্বক থেকেই। শীতের ত্বক মানেই খসখসে, শুষ্ক, অমসৃণ। তাই শীতে ত্বকের বাড়তি যত্ন নেওয়া জরুরি। তবে অনেকেই বুঝতে পারেন না, শীতকালে কী ভাবে ত্বকের খেয়াল রাখবেন। কিছু নিয়ম মানলে শীতকালেও জেল্লা বজায় থাকবে ত্বকের।

১) শীতের সবচয়ে বড় সমস্যা হল ত্বক শুষ্ক হয়ে যাওয়া। জাঁকিয়ে শীত পড়ার আগে থেকেই ত্বক শুকিয়ে যেতে শুরু করে। ত্বক ভিতর থেকে মসৃণ, নরম ও কোমল রাখতে ময়শ্চারাইজার জাতীয় প্রসাধনীর ব্যবহার বন্ধ করলে চলবে না। এ ক্ষেত্রে ঘরোয়ো কিছু টোটকা ব্যবহার করতে পারেন। নারকেল তেল খুব ভাল একটি বিকল্প। এ ছাড়া শনের বীজের তেলও ত্বকের পক্ষে দারুণ কার্যকর। ঠান্ডা আবহাওয়ার সঙ্গে লড়তে ত্বক প্রস্তুত রাখুন।

২) শীতের কবল থেকে ত্বক সুরক্ষিত রাখতে সুষম খাবার খান। জলের পরিমাণ বেশি রয়েছে, এমন কিছু ফল খাওয়া বাড়ান। সবুজ শাকসব্জি খান। শীতকালীন আবহাওয়ায় ত্বক বুড়িয়ে যায়। সেই অকালবার্ধক্যের মুখোমুখি হতে না চাইলে এখন থেকেই কী খাচ্ছেন, সে দিকেও লক্ষ রাখুন।

৩) শীতের সকালে ঘুম থেকে উঠে শরীরচর্চা করতে অনেকেরই ইচ্ছে করে। এই অভ্যাস বন্ধ করলে যে শুধু শরীরে ক্ষতি তা নয়। ত্বকেও এর প্রভাব পড়ে। শরীরচর্চা করলে রক্ত চলাচল সচল থাকে। ত্বকেও এর প্রভাব পড়ে। যোগাসন, ব্যায়াম, দৌড়ঝাঁপ করুন। শীতকালে ভাল থাকবে ত্বক এবং শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE