Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Winter Care For Diabetics

শীতকালে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে, ঝুঁকি এড়াতে ডায়াবেটিকরা কোন খাবারগুলি খাবেন?

ডায়াবিটিসের মাত্রা যাতে বিপদসীমা না পেরিয়ে যায়, তার জন্য খাওয়াদাওয়ায় রুটিন মেনে চলা জরুরি। বিশেষ করে শীতকালে যাতে কোনও বাড়াবাড়ি না হয় তা নিশ্চিত করতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

Winter foods that are a boon for diabetics.

শীতে ডায়াবেটিকদের সুস্থ থাকার দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১২:৫৮
Share: Save:

শীতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই এই মরসুমে ডায়াবেটিকদের সাবধানে থাকা জরুরি। ডায়াবিটিস হাতের মুঠোয় রাখতে নিয়ম মেনে খাওয়াদাওয়া করার কোনও বিকল্প নেই। ওষুধ খাওয়ার পাশাপাশি, ডায়াবিটিসের মাত্রা যাতে বিপদসীমা না পেরিয়ে যায়, তার জন্য খাওয়াদাওয়ায় রুটিন মেনে চলা জরুরি। বিশেষ করে শীতকালে যাতে কোনও বাড়াবাড়ি না হয় তা নিশ্চিত করতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

Winter foods that are a boon for diabetics.

শীতে শরীরের যত্ন নেয় সবুজ শাকসব্জি। ছবি: সংগৃহীত।

সবুজ শাকসব্জি

শীতে শরীরের যত্ন নেয় সবুজ শাকসব্জি। ডায়াবেটিকদের সবুজ শাকসব্জি বেশি করে খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকেরা। সব্জিতে রয়েছে মিনারেলস, ভিটামিন, ফাইবারের মতো উপকারী উপাদান। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শাকসব্জি খান বেশি করে।

বাদাম

বাদাম এবং বিভিন্ন ধরনের শস্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আখরোট, কাঠবাদাম এবং চিয়া বীজে রয়েছে ভরপুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন। ভিতর থেকে চনমনে রাখতেও এই খাবারগুলির জুড়ি মেলা ভার।

মশলা

কিছু মশলা ডায়াবেটিকদের জন্য ওষুধের মতো কাজ করে। দারচিনি, হলুদ ডায়াবিটিস কমাতে সাহায্য করে। এগুলিতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা প্রদাহজনিত যে কোনও সমস্যা সমাধান করে। সেই সঙ্গে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও এই মশলাগুলি দারুণ কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE