Advertisement
১৯ মে ২০২৪
Nail Care

বিয়ের আগে নখ বাড়াতে চান? কোন ঘরোয়া উপায়েই পাবেন সুন্দর, লম্বা নখ

কিছুতেই নখ বাড়ে না? বিয়ের আগে কী ভাবে দ্রুত নখ বাড়াবেন, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকার হদিস।

লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে।

লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৯:১৫
Share: Save:

সুন্দর, লম্বা, স্বাস্থ্যবান নখ সব সময়েই সাজে আলাদা মাত্রা এনে দেয়। বেশির ভাগ মেয়েই লম্বা নখ পছন্দ করেন। বিভিন্ন উৎসবে পোশাকের সঙ্গে মিলিয়ে নানান রঙের নেলপলিশ পরলে লাগেও বেশ।

শুধু সৌন্দর্যবৃদ্ধিই নয়, আপনি ভিতর থেকে কতটা সুস্থ, তা বোঝা যায় আপনার নখ দেখে। আমাদের পায়ের নখের চেয়ে হাতের নখ অনেক দ্রুত বৃদ্ধি পায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, হাতের নখ সময় মতো বাড়ছে না। দাঁত দিয়ে নখ কাটার স্বভাব থাকলে বা পুষ্টির অভাব অথবা ভুল পদ্ধতিতে নখ কাটলে নখের বৃদ্ধি কমে যায়।

সামনেই যাঁদের বিয়ে, তাঁরা ইতিমধ্যেই নিজেকে কী ভাবে পরিপাটি করে তোলা যায় তা নিয়ে নিশ্চয়ই পরিকল্পনা শুরু করে দিয়েছেন। বিয়ের আগে কী ভাবে কী ভাবে দ্রুত নখ বাড়াবেন, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকার খোঁজ।

১) লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। এমনকি, নখের হলুদ দাগ সরিয়ে নখকে সুন্দর ও ঝকঝকে করে তুলতে এর জুড়ি মেলা ভার। প্রতিদিন এক টুকরো লেবুতে নারকেল তেল নিয়ে নখে ঘষতে পারেন। রোজ এমনটা করলে নখ ভাঙবে না।

প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত কোন কাজ করলে খুব সহজেই নখ বাড়বে?

প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত কোন কাজ করলে খুব সহজেই নখ বাড়বে? ছবি: শাটারস্টক।

২) রক্ত সঞ্চালনের সমস্যার কারণেও আমাদের নখ খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে অলিভ অয়েল কাজ করে ম্যাজিকের মতো। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল গরম করে নিন। এর পর অন্তত ৫ মিনিট নখে মাসাজ করুন। প্রতি দিন ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এটি করলে খুব সহজেই নখ বাড়বে।

৩) মুখ ধোয়ার পর আমরা ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলি না। তবে হাত ধোয়ার পর আমরা তা মোটেই করি না। নখ শুষ্ক হয়ে গেলে দ্রুত ভেঙে যায়। তাই হাত শুষ্ক হলেই ক্রিম ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Nail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE