Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nails

Nail Care: কথায় কথায় নখ ভেঙে যায়? নখ শক্ত করবেন কী ভাবে

ঘরে যদি একটু যত্ন নেন, তবে আর কথায় কথায় নখ ভেঙে যাবে না। নায়িকাদের মতো লম্বা নখে পছন্দের নেলপলিশ লাগিয়ে দিব্যি ছবি তুলতে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০৮
Share: Save:

নখ বাড়াতে চাইছেন। কিন্তু দিন কয়েকেই ভেঙে যাচ্ছে। এমন সমস্যা মাঝেমধ্যেই হয়ে থাকে। তার জন্য কখনও মন খারাপ হয়। আবার কখনও পার্লারে যাওয়া বেড়ে যায়। কিন্তু এই সমস্যার সমাধান করতে পারেন সহজেই। ঘরেই যদি একটু যত্ন নেন, তবে আর এ ভাবে কথায় কথায় নখ ভেঙে যাবে না। নায়িকাদের মতো লম্বা নখে পছন্দের নেলপলিশ লাগিয়ে দিব্যি ছবি তুলতে পারবেন।

কোন পথে মিলবে সমাধান?

১) লেবুর রস: নখের জন্য ভিটামিন সি খুবই উপকারী। খাটনিও বিশেষ নেই। শুধু এক টুকরো পতিলেবু কেটে নিয়ে ভাল ভাবে ঘষতে হবে হাত এবং পায়ের নখের উপর। রোজ মিনিট পাঁচেক এ ভাবে নিতে হবে নখের যত্ন। ফল মিলবে কয়েক দিনেই।

২) নারকেল তেল: উষ্ণ নারকেল তেলও নখ শক্ত করতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন ই এবং নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে অল্প নারকেল তেল নখে ভাল করে মেখে নিলেই হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) মধু: মধু নানা ভাবে নখে পুষ্টি জোগায়। মধু আর কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে একটি প্যাক বানিয়ে রাখা যেতে পারে। রোজ সেই প্যাকটি নখের চারধারে মেখে নিতে হবে। তার পর মিনিট ১৫ রেখে তা ধুয়ে ফেলুন। অনেক সমস্যার সমাধান হবে।

৪) অলিভ অয়েল: ত্বক শুষ্ক হয়ে গেলে যেমন সমস্যা দেখা দেয়, ঠিক তেমনই নখ শুষ্ক হলেও হয়। কথায় কথায় ধার থেকে ভেঙে যায় নখ। নিয়মিত অলিভ অয়েল দিয়ে মালিশ করলে নখ শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা কমবে। ফলে কথায় কথায় আর ভাঙবে না নখ।

৫) শাক-সব্জি: নখের স্বাস্থ্যের জন্যও জরুরি শাক-সব্জি। নিয়মিত নানা ধরনের শাক-সব্জি খেলে ভিটামিন বি৯ যথেষ্ট পরিমাণে পাবে শরীর। আর তা-ই নখের যত্ন নিতে সাহায্য করবে। নখ শক্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nails Beauty Beauty Tips Nail Care nailpolish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE