Advertisement
০২ মার্চ ২০২৪
Scars

দেহের বিভিন্ন অংশে কাটা দাগ, কালচে ছোপ ফিকে হবে বিশেষ কিছু অয়েলের গুণে

ডাবের জল, চন্দন মাখার পর শেষে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। রাসায়নিক দেওয়া একগুচ্ছ মলম মাখতে হয় নিয়ম করে। তা-ও দাগ পুরোপুরি মিলিয়ে যায় না।

Effective ways to get rid of scars and marks

ব্রণের দাগ মেলাতে সাহায্য করবে ভিটামিন সি অয়েল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৩:০৩
Share: Save:

ছোটবেলায় সাইকেল চালানো শিখতে গিয়ে পড়ে গিয়েছিলেন। থুতনি কেটে রক্তারক্তি কাণ্ড ঘটে গিয়েছিল। কিছু দিনের মধ্যে ক্ষত শুকিয়ে গেলেও বিশ্রী দাগ রয়ে গিয়েছে এই বয়সেও। আবার বহু দিন আগে কারও মুখে হওয়া বসন্তের দাগও মেলাতে চায় না সহজে। ডাবের জল, চন্দন মাখার পর শেষে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। রাসায়নিক দেওয়া একগুচ্ছ মলম মাখতে হয় নিয়ম করে। তা-ও দাগ পুরোপুরি মিলিয়ে যায় না।

 সেলাইয়ের দাগ বা স্ট্রেচ মার্ক মিলিয়ে যেতেও সাহায্য করে রোজ়হিপ অয়েল।

সেলাইয়ের দাগ বা স্ট্রেচ মার্ক মিলিয়ে যেতেও সাহায্য করে রোজ়হিপ অয়েল। ছবি: সংগৃহীত।

তবে প্রসাধন নিয়ে পরীক্ষানিরিক্ষা করেন এমন মানুষদের বক্তব্য, এই সব সমস্যায় খুব ভাল কাজ করে স্ট্রিয়োভার এবং রোজ়হিপ অয়েলের মিশ্রণ। নিয়মিত ব্যবহার করলে ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়তে থাকে। ফলে ক্ষত পূরণ হয় তাড়াতাড়ি। মাসখানেকের মধ্যেই তফাত নজরে পড়ে। সন্তানপ্রসবের পর মায়েদের পেটের সেলাইয়ের দাগ বা স্ট্রেচ মার্ক মিলিয়ে যেতেও সাহায্য করে এই অয়েলগুলি।

কমবয়সে ব্রণ হত। দেখতে ভাল লাগত না, আবার নখ দিয়ে খুঁটেও ফেলতেন। ফলে যা হওয়ার তা-ই হয়েছে। গোটা মুখে দাগ ভরে গিয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে হবে ভিটামিন সি অয়েল। সঙ্গে নায়াসিনামাইড থাকলে তো কথাই নেই। তাড়াতাড়ি কাজ হবে। বাহুমূল, হাঁটু, কনুইয়ের কালচে ছোপ দূর করতে ব্যবহার করা যেতে পারে রেটিনল।

ওয়াক্সিং বা রেজ়ার দিয়ে রোম চাঁছার পর দেহে যদি কালচে ছোপ পড়ে, সে ক্ষেত্রে ম্যাজিকের মতো কাজ করে গ্লাইকোলিক অ্যাসিড এবং ল্যাক্টিক অ্যাসিড। বিশেষজ্ঞরা বলছেন, স্ট্রবেরি লেগ্সের মতো সমস্যাও দূর করতে পারে এই অয়েলগুলি। তবে ধৈর্য ধরে নিয়মিত ভাবে ব্যবহার করে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE