Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Oil

চুল লম্বা হবে কয়েক দিনেই, শুধু নিয়ম করে মাখতে হবে কয়েকটি তেল

অনেক সময়ে চুল লম্বা করার প্রসাধনী ব্যবহার করলে উল্টে ক্ষতিই হয়। তার চেয়ে লম্বা চুলের স্বপ্নপূরণ করতে ভরসা রাখতে পারেন কয়েকটি তেলের উপর।

Essential oil for Faster Hair Growth.

কোন তেলের ব্যবহারে লম্বা হবে চুল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৮:৪২
Share: Save:

রোগা হওয়ার মতোই লম্বা চুলের স্বপ্নপূরণ করা সহজ নয়। চুল লম্বা হবে কি না, তা নির্ভর করে অনেক কিছুর উপরে। সঠিক খাওয়াদাওয়া, চুলের বৃদ্ধির হার, পর্যাপ্ত যত্ন— চুল লম্বা করতে এই বিষয়গুলিতে গুরুত্ব দেওয়া জরুরি। অনেকেই লম্বা চুল পেতে বাজারচলতি প্রসাধনীর উপর ভরসা রাখেন। কিন্তু তাতে বিশেষ লাভ কিছুই হয় না। অনেক সময়ে চুল লম্বা করার প্রসাধনী ব্যবহার করলে উল্টে ক্ষতিই হয়। তার চেয়ে লম্বা চুলের স্বপ্নপূরণ করতে ভরসা রাখতে পারেন কয়েকটি তেলের উপর।

অলিভ অয়েল

খেলে তো উপকার পাবেনই, তবে মাখলেও চুল লম্বা হবে। অলিভ অয়েলে রয়েছে নানা পুষ্টিকর উপাদান। অলিভ চুলের জন্য অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে এই তেল। ফলে চুলের বৃদ্ধিও হয় মসৃণ ভাবে।

পেঁয়াজের তেল

চুলের বেশ কিছু সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এই তেলে। এতে রয়েছে ভিটামিন সি, বি, অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী সব উপাদান। এগুলি চুলে পুষ্টি জোগায়। চুল লম্বা হতে সাহায্য করে। পেঁয়াজ তেলের নিয়মিত ব্যবহারে চুল কম পড়ে। চুল মসৃণ হয়। ধৈর্য ধরে ব্যবহার করতে পারলে লম্বা চুলের স্বপ্নও সত্যি হবে।

Image of Onion Oil.

চুলের বেশ কিছু সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে পেঁয়াজের তেলে। ছবি: সংগৃহীত।

রোজমেরি অয়েল

ক্ষতিগ্রস্ত চুলের যত্ন নেয় রোজমেরি তেল। একসঙ্গেই খুশকির সমস্যা যাঁদের রয়েছে, এই তেলে সমাধান আছে তারও। এই তেলের রোজমেরিক এবং ক্যাফেইক অ্যাসিড মাথার ত্বকের রক্তসঞ্চালন সচল রাখে। ফলে চুল ঝরার পরিমাণ অনেকে কমে। সেই সঙ্গে চুল লম্বাও হয়। নারকেল তেল অথবা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে চুলে মাখতে পারেন। উপকার পাবেন।

ক‍্যাস্টর অয়েল

এই তেলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান। যা নতুন চুল গজাতে সাহায্য করে। অনেকের চুল ঘন হলেও লম্বা হতে চায় না কিছুতেই। সে ক্ষেত্রে এই তেল বেশ কার্যকর ভূমিকা পালন করে। মাথার ত্বকে ক্যাস্টর অয়েল মাখলে বিভিন্ন ধরনের ফাঙ্গাল সংক্রমণের ঝুঁকিও কম থাকে। ক্যাস্টর অয়েল চুলে মেখে কয়েক ঘণ্টা রাখুন। তার পর তোয়ালে গরম জলে ভিজিয়ে চুলে জড়িয়ে নিন। চাইলে সে দিন অথবা পরের দিন শ্যাম্পু করে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE