Advertisement
০১ মে ২০২৪
Weight Loss Tips

ব্যায়াম না করেও রোগা হওয়া যায়, পুজোর আগে অন্য কয়েকটি কাজ করুন

মেদ ঝরানোর ক্ষেত্রেও শরীরচর্চার কিছু বিকল্প কাজ রয়েছে। শরীরচর্চা বদলে কয়েকটি নিয়ম যদি মেনে চলতে পারেন, তা হলে শরীরচর্চা না করেও পুজোর আগে রোগা হওয়া সম্ভব।

Weight Loss Tips without Exercise.

শরীরচর্চা না করেও রোগা হওয়া যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৩:৫৯
Share: Save:

কম সময়ে ওজন কমানো মুখের কথা নয়। রোগা হওয়ার চটজলদি কোনও উপায়ও নেই। রোগা হওয়ার বেশ কয়েকটি ধাপ রয়েছে। সেগুলি একটার পর একটা পেরোতে হয়। শরীরচর্চা থেকে ডায়েট— খুব সতর্ক হয়ে না করলে রোগা হওয়া সহজ নয়। মন দিয়ে ডায়েট করলেও অনেক সময়ে শরীরচর্চায় একটা আলসেমি ঘিরে ধরে। সকালে উঠে বিছানা ছেড়ে জিমে যাওয়ার কথা ভাবলেও রোগা হওয়ার স্বপ্ন অনেকটাই ঝাপসা হয়ে আসে। রোগা হওয়ার পর্বে শরীরচর্চায় জোর দিলে ওজন কমানোর পথ অনেক বেশি মসৃণ হয়। তবে শরীরচর্চা করতে ইচ্ছা করছে না মানেই রোগা হওয়ার ইচ্ছায় জল ঢেলে দেওয়া, তা কিন্তু নয়। মেদ ঝরানোর ক্ষেত্রেও শরীরচর্চার কিছু বিকল্প কাজ রয়েছে। শরীরচর্চা বদলে কয়েকটি নিয়ম যদি মেনে চলতে পারেন, তা হলে শরীরচর্চা না করেও পুজোর আগে রোগা হওয়া সম্ভব।

সময় নিয়ে খাবার খান

ধীরে ধীরে অল্প পরিমাণে খান। ভাল করে চিবিয়ে নিয়ে তবেই খাবার গিলবেন। মস্তিষ্ক শরীরকে ইঙ্গিত পাঠায় কখন খিদে মিটছে। কিন্তু তা করতে একটু সময় লাগে। তাই ধীরে ধীরে খান। কত ক্ষণে খাবার খাওয়া শেষ করছেন, তার উপর নির্ভর করে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে কি না। সময় নিয়ে খাবার খেয়ে দেখুন ওজন বশে থাকবে।

প্রোটিন বেশি খান

শুধু ডায়েট করলেই হবে না। ডায়েটে কী ধরনের খাবার থাকছেন সেটাও গুরুত্বপূর্ণ। ওজন কমানোর পর্বে প্রোটিন খেতে হবে বেশি পরিমাণে। দুধ, ওট্‌সের বদলে ডিম, মাংসের মতো প্রোটিনে সমৃদ্ধ খাবার খান বেশি করে। শরীরে প্রোটিনের পরিমাণ যত বেশি হবে, মেদ ঝরানোর পরিশ্রম তত সহজ হবে। তা ছাড়া, পর্যাপ্ত পরিমাণে প্রোটিন শরীরে প্রবেশ করলে খিদে কম পায় এবং বার বার খাবার খাওয়ার প্রবণতাও কমবে।

Image of Drinking Water.

দ্রুত রোগা হওয়ার আরও একটি উপায় হল প্রচুর পরিমাণে জল খাওয়া। ছবি: সংগৃহীত।

খাওয়ার আগে জল খান

দ্রুত রোগা হওয়ার আরও একটি উপায় হল প্রচুর পরিমাণে জল খাওয়া। তবে জল খাওয়ারও নিয়ম আছে। নিয়ম মেনে জল খেলে খিদে কম পাবে এবং হজমের সমস্যাও মিটবে। তাতে ওজন কমার সুযোগ থাকবে বেশি। বিশেষ করে দুপুর বা রাতের খাবার খাওয়ার আগে জল খেতে পারেন। তাতে বেশি খাবার খেয়ে ফেলার প্রবণতা কমবে।

মানসিক চাপ নিয়ন্ত্রণ

মানসিক চাপ বেশি থাকলে ওজন বাড়বেই। তাই প্রথমে উদ্বেগ, মানসিক চাপ থেকে দূরে থাকতে হবে। রোজ ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমনোর চেষ্টা করুন। কোনও বিশেষ কারণে মানসিক চাপ থাকলে সেগুলির সমাধান করার চেষ্টা করুন। কী করলে চাপ নিয়ন্ত্রণে থাকে সেগুলি খুঁজে বার করুন। যোগাসন করতে পারেন। ধ্যান করলেও মানসিক চাপ কম হবে।

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুম না হলে বডি মাস ইন্ডেক্স (বিএমআই) বেড়ে যেতে পারে। আর বডি মাস ইনডেক্স বেড়ে যাওয়ায় অর্থ ওজন বৃদ্ধি। চিকিৎসকেদের মতে, এক জন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত ছ’ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। ঘুম পর্যাপ্ত হলে শুধু ভিতর থেকে ফিট থাকবে শরীর। নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE