Advertisement
২৬ জুন ২০২৪
Green Tea

ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায় গ্রিন টি, কী ভাবে ব্যবহার করলে মিলবে সুফল?

শরীরের পাশাপাশি ত্বকের যত্নেও সমান ভূমিকা পালন করে গ্রিন টি। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি দিয়েই করতে পারেন মুশকিল আসান।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৩ ২০:৩৬
Share: Save:

ওজন কমানো থেকে শরীর ঝরঝরে রাখা— গ্রিন টি-র ভূমিকা সবেতেই অনবদ্য। তবে শুধু শরীর নয়। গরমে ত্বক যত্নে রাখতেও এই চা ব্যবহার করতে পারেন। এই চায়ে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকে ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি দিয়েই করতে পারেন মুশকিল আসান।

স্ক্রাব হিসাবে

ত্বকে়র মৃতকোষ দূর করতেও গ্রিন টি-র ব্যবহার করতে পারেন। হাতে এক চা চামচ গ্রিন টি-র পাতা ও ফেসওয়াশ নিয়ে সারা মুখে হালকা হাতে সারা মুখে ঘষে নিন। মিনিট তিনেক করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

টোনার হিসাবে

রাস্তার ধুলোবালিতে ত্বকের বারোটা বাজে। যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের ত্বকের সমস্যা আরও বেশি। তাই বাড়ি ফিরেই টোনার ব্যবহার করা ছা়ড়া উপায় নেই। গ্রিন টি কিন্তু টোনার হিসাবে দারুণ কাজ করে। বেশি করে গ্রিন টি বানিয়ে কাচের শিশিতে ভরে রাখুন। রাস্তা থেকে ফিরে বা রাতে ঘুমনোর আগে এই টোনার ব্যবহার করুন।

ফেসপ্যাক হিসাবে

গ্রিন টি-র একটি ব্যাগ গরম জলে ডুবিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। জল ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগটি কেটে চা পাতাগুলি বার করে একটি কাচের পাত্রে রাখুন। এক টেবিল চামচ বেকিং সোডা, এক চা চামচ মধু, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল আর অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গ্রিন টি ফেসপ্যাকটি মুখে লাগানোর আগে অবশ্যই মুখ ভাল করে পরিষ্কার করে নিন। ফেসপ্যাকটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এ বার গরম জলে তোয়ালে ভিজিয়ে হালকা হাতে মুখ মুছে নিন। এই ফেসপ্যাক মুখে লাগানোর আগে হাতে পরীক্ষা করে নিতে ভুলবেন না যেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Skin Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE