Advertisement
১৮ জুন ২০২৪
Hair Fall Problem in Women

৩ কারণ: কেন চুল ঝরার সমস্যায় সবচেয়ে বেশি নাজেহাল হতে হয় মেয়েদের

সঠিক যত্নের অভাবে চুল পড়ে। কিন্তু সেটাই একমাত্র কারণ নয়। আর কোন কারণগুলির জন‍্য ক্রমশ পাতলা হয়ে যাচ্ছে চুলের গোছা?

চুল ঝরার কারণ কী?

চুল ঝরার কারণ কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৬:৩৬
Share: Save:

চুল ঝরার সমস‍্যা নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই আছে। তবে এই সমস‍্যায় মহিলারা একটু বেশি নাজেহাল হন। চুল কোমর ছাপানো হোক কিংবা কাঁধ পর্যন্ত, চিরুনি চালালেই গোছা গোছা চুল উঠতে থাকে। না আঁচড়ালেও চুল ঝরার বিরাম নেই। স্নানঘরের মেঝেতে, ঘরের কোণে কোণে ঝরে পড়া চুল লুকিয়ে থাকছে। সঠিক যত্নের অভাবে চুল পড়ে। কিন্তু সেটাই একমাত্র কারণ নয়। আর কোন কারণগুলির জন‍্য ক্রমশ পাতলা হয়ে যাচ্ছে চুলের গোছা?

উদ্বেগ

ইদুঁর দৌড়ের জীবনে উদ্বেগ হল সর্ব ক্ষণের সঙ্গী। অত‍্যধিক চিন্তাভাবনা আর অবসাদের কারণে চুল ঝরে। চিন্তাভাবনা নিয়ন্ত্রণে রাখলে চুল পড়ার পরিমাণটাও খানিক কমবে।

হরমোনজনিত সমস‍্যা

হরমোনজনিত সমস‍্যা মহিলাদের হয়েই থাকে। বিভিন্ন হরমোন ক্ষরণের কমবেশির উপর অনেক কিছু নির্ভর করে। হরমোনের ভারসাম‍্য বিঘ্নিত হলেও চুল পড়ে। তাই সেদিকেও একটু নজর দেওয়া জরুরি।

পুষ্টির ঘাটতি

সংসার, চাকরি, অন‍্যান‍্য দায়িত্ব একা হাতে সামলাতে গিয়ে খাওয়াদাওয়ায় অনিয়ম হয় মহিলাদের। ঠিক করে খাওয়াদাওয়া না করায় পুষ্টির ঘাটতি তৈরি হয়। পুষ্টির অভাব চুল পড়ার একটি অন‍্যতম কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Loss hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE