Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Year Ending

Year End 2021: বিশ্বখ্যাত বিপণিতে সব্যসাচীর সৃষ্টি থেকে কাশ্মীরের ফ্যাশন শো, বহু শুরুর সাক্ষী ২০২১

ফ্যাশন জগৎ সাক্ষী রইল আরও বহু উদ্‌যাপনের। সাজ-দুনিয়ায় এ বছরের বিশেষ কয়েকটি মুহূর্ত দেখে নেওয়া যাক। 

নিউ ইয়র্কের ঐতিহাসিক বিপণি বার্গডর্ফ গুডম্যানে সব্যসাচীর সৃষ্টি দেখা যায়।

নিউ ইয়র্কের ঐতিহাসিক বিপণি বার্গডর্ফ গুডম্যানে সব্যসাচীর সৃষ্টি দেখা যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ১৫:৪০
Share: Save:

২০২০ কেটেছিল ঘরে বসে। ফ্যাশন দুনিয়ায় আর তেমন কিছুই হওয়ার নেই, এমন ভাব। দামি বিপণি থেকে নামী পোশাকশিল্পী— ঘরে পরার বস্ত্রেই ছিল মন। উঠে এসেছিল লাউঞ্জে বসে কাটানোর পোশাক এবং কাফতান। গত বছরের সেই কাফতান ২০২১-এ হয়ে উঠল বিয়েবাড়ির পোশাক। তার সঙ্গেই ফ্যাশন জগৎ সাক্ষী রইল আরও বহু উদ্‌যাপনের। সাজ-দুনিয়ায় এ বছরের বিশেষ কয়েকটি মুহূর্ত দেখে নেওয়া যাক।

১) আদিত্য বিড়লা গোষ্ঠীর সঙ্গে গাঁটছড়া বাঁধা নিয়ে হইচই কাটতে না কাটতেই আবারও খবরের শিরোনামে আসেন তিনি। পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায় পাড়ি দেন নিউ ইয়র্কের এক অতি নামী ব্র্যান্ডের সঙ্গে কাজ করতে। সেখানকার ঐতিহাসিক বিপণি বার্গডর্ফ গুডম্যানে সব্যসাচীর সৃষ্টি দেখা যায়। উত্তেজনার কারণ লুকিয়ে আছে বার্গডর্ফ গুডম্যানের ইতিহাসে। ১২২ বছরের পুরনো এই বিপণি এখনও নিউ ইয়র্ক তথা গোটা আমেরিকার ফ্যাশন জগতে অতি গুরুত্বপূর্ণ নাম। শেষ নয় এখানেই, এ বছরের মাঝামাঝি আবার বিশ্বখ্যাত ফ্যাশন ব্র্যান্ড ‘এইচ অ্যানড এম’-এর সঙ্গেও হাত মেলাতে দেখা যায় পোশাকশিল্পীকে। সব মিলিয়ে ভারতীয় ফ্যাশনের অন্যতম এই নাম আরও কয়েক ধাপ এগিয়ে গিয়েছেন এই বছর।

২) র‌্যাম্পে হাঁটার মানে সর্বত্র এক নয়। যেমন কাশ্মীর উপত্যকা বহু কারণে পরিচিত হলেও, দেশের ফ্যাশন মানচিত্রে বিশেষ দেখা যায় না। সেখানকার স্থানীয় পোশাকশিল্পীর তৈরি সাজে এ বছরের মার্চ মাসে দেখা যায় ২২ জন অংশগ্রহণকারীকে। সৌজন্য ‘দ্য কাশ্মীর ফ্যাশন শো’। ‘শেরি কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার’-এ আয়োজিত সেই অনুষ্ঠান নজর কাড়ে গোটা দেশের। আয়োজকেরা জানান, এ বারই প্রথম এমন উদ্যোগ দেখা যায় ওই অঞ্চলে।

‘শেরি কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার’-এ আয়োজিত ‘দ্য কাশ্মীর ফ্যাশন শো’ নজর কাড়ে গোটা দেশের।

‘শেরি কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার’-এ আয়োজিত ‘দ্য কাশ্মীর ফ্যাশন শো’ নজর কাড়ে গোটা দেশের।

৩) দেশে যখন নতুন রেকর্ড তৈরি হচ্ছে, পৃথিবীর কিছু প্রান্তে সে বছরই পুরনোকে সম্মান জানানো চলছে। বিশ্বখ্যাত ব্র্যান্ড ‘গুচি’ ১০০-এ পা দিল। ফ্যাশন দুনিয়ার প্রথম সারির নামগুলির অন্যতম গুচি। ইতালির ফ্লোরেন্স শহরে যাত্রা শুরু ‘গুচি’র। মূলত চামড়ার পাদুকা, বেল্ট, ব্যাগ ছিল এই বিপণির বৈশিষ্ট্য।একশো বছরে সারা বিশ্বে প্রায় ৫০০টি বিপণি তৈরি করেছে ‘গুচি’। এখন ঘর সাজানোর সামগ্রী থেকে সুগন্ধি, সব ক্ষেত্রেই বিলাসিতার এক নাম হয়ে গিয়েছে ‘গুচি’।
৪) এ বছরই ২০০-এ পা দিল আর একটি বিশ্বখ্যাত ব্র্যান্ড। ‘লুই ভিতোঁ’। সাজ-পোশাক নিয়ে আলোচনা করতে গেলেই উঠে আসে ফরাসিদের নাম। কেমন সান্ধ্য-আড্ডায় কোন ধাঁচের ব্যাগ নিতে হবে, তা-ও সেখানে ছিল বড় চর্চার বিষয়। ‘লুই ভিতোঁ’ তেমন বিলাস-সাজের জগতের গুরুত্বপূর্ণ নাম। গত ২০০ বছর ধরে সে সংস্থার ব্যাগ ছড়িয়ে পড়েছে বিশ্ব জুড়ে।
৫) গত বছর ফ্যাশনের আলোচনায় সবচেয়ে চর্চিত বিষয় ছিল মাস্ক। এই বছর গোটা পরিস্থিতির পরিবর্তন ঘটায় প্রতিষেধক। পুরনো ছন্দে ফেরার আশা জোগায় টিকা। আর টিকা নিতে যাওয়ার পোশাকও হয়ে ওঠে চর্চার বিষয়। কী রকম হাতার জামা পরলে প্রতিষেধক নিতে অসুবিধা হবে না, তা-ই হল ‘ভ্যাকসিন ফ্যাশন’-এর মূল জায়গা। একটু ঢোলা হাতার পোশাকই উঠে এসেছে তাই ফ্যাশনে। যা প্রতিষেধক নেওয়ার সময়ে সহজেই গুটিয়ে নেওয়া যাবে, সেটিই হল এই সাজের কেন্দ্র। হলিউডের তারকা থেকে হুগলির ছাত্রী— নেটমাধ্যমে এমন পোশাকে নিজের ছবি দিয়েছেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE