Advertisement
২১ জুলাই ২০২৪
Apple Cider Vinegar Benefits

মেদ ঝরানোর পাশাপাশি ত্বক ও চুলের যত্নে অপরিহার্য অ্যাপল সাইডার ভিনিগার, কী ভাবে ব্যবহার করবেন

পুষ্টিবিদেরা বলছেন, মজানো অর্থাৎ 'ফার্মেন্টেড' খাবার বা পানীয় ত্বক এবং চুলের জন্য ভাল। অ্যাপল সাইডার ভিনিগার তেমনই একটি পানীয়। তবে, এর মধ্যে অ্যাসিডের পরিমাণ বেশি। তাই সরাসরি খাওয়া যায় না।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ২৩:৫৭
Share: Save:

দেহের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে শরীরচর্চা এবং ডায়েটের সঙ্গে বিপাকহার বৃদ্ধি করা প্রয়োজন। তাই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ঈষদুষ্ণ জলে এক চা চামচ অ্যাপল সাইডার ভিনিগার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। বিশেষ পদ্ধতিতে আপেল মজিয়ে তৈরি করা হয় এই তরল উপাদানটি। রান্না কিংবা স্যালাডের ড্রেসিংয়ে ব্যবহার করা এই উপাদানটির আরও অনেক গুণ রয়েছে। ‌‌জানেন সেগুলি কী?

১) অ্যাপল সাইডার ভিনিগারের মধ্যে রয়েছে প্রদাহনাশক উপাদান। এ ছাড়া রয়েছে অ্যাসেটিক অ্যাসিড, যা ত্বককে মসৃণ রাখতে সাহায্য করে। এই ভিনিগারে রয়েছে আলফা হাইড্রক্সি অ্যাসিড (এএইচএ), যা ত্বকে রাসায়নিক এক্সফোলিয়েট হিসাবে কাজ করে।

২) মাথার ত্বকে ছত্রাক বা ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত রুখে দিতে পারে অ্যাপল সাইডার ভিনিগার। শুধু তাই নয়, মাথার ত্বকের পিএইচের সমতা রক্ষা করে এই উপাদান।

৩) অ্যাপল সাইডার ভিনিগার ত্বকে প্রাকৃতিক 'অ্যাস্ট্রিনজেন্ট' হিসাবে কাজ করে। ত্বকের উন্মুক্ত রন্ধে জমে থাকা তেল, ধুলো-ময়লা টেনে বার করতে সাহায্য করে।

৪) অ্যাপল সাইডার ভিনিগারে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান। এই সমস্ত উপাদান ত্বকে ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

৫) সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বকে যে পোড়া দাগ বা ক্ষত সৃষ্টি হয়, তা তৎক্ষণাৎ সারিয়ে তুলতে পারে অ্যাপল সাইডার ভিনিগার। এমনকি ঘামের দুর্গন্ধ দূর করতেও এই উপাদানের যথেষ্ট ভূমিকা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Health care apple cider vinegar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE