Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Steaming Therapy

শীতে ত্বক ফাটতে শুরু করেছে? গরম জলেই হবে সমাধান, জানতে হবে কায়দা

ত্বক কোমল ও আর্দ্র রাখার জন্য বাজারচলতি প্রসাধনীতে ভরসা রেখেও লাভ হচ্ছে না? নিয়মিত গরম জলের ভাপ নিলে কেবল ফুসফুসের সংক্রমণ আটকায় না, বরং ত্বকের নানা সমস্যাও দূর হয়। জেনে নিন উজ্জ্বল ত্বকের জন্য কেন ভাপ নেওয়া জরুরি।

Five benefits of steaming therapy on face.

জেল্লা বৃদ্ধি করতে কী ভাবে ব্যবহার করবেন গরম জল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২০:০০
Share: Save:

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা কয়েক গুণ বেড়ে যায়। যাঁদের ডায়াবিটিস আছে, এই সময়ে তাঁদের সমস্যা আরও গুরুতর হয়। দীর্ঘ দিন ধরে ডায়াবিটিস, থাইরয়েডের মতো রোগ থাকলে ত্বক মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। তার উপর শীতের শুষ্ক আবহাওয়ায় ত্বক থেকে জলের ভাগ অনেকটাই কমে যায়। ঠান্ডায় জল খাওয়ার পরিমাণও অনেকটাই কমে যায়। যাঁদের ত্বকে এগজ়িমা, র‌্যাশ বা অ্যালার্জির সমস্যা আছে, তাঁদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হয়। শুষ্ক ত্বকের সব থেকে বেশি ছাপ পড়ে মুখে। জেল্লা হারিয়ে যায়, ত্বকে জ্বালাভাব শুরু হয়। ত্বক কোমল ও আর্দ্র রাখার জন্য বাজারচলতি প্রসাধনীতে ভরসা রেখেও লাভ হচ্ছে না? জল দিয়েই হতে পারে মুশকিল আসান। নিয়মিত গরম জলের ভাপ নিলে কেবল ফুসফুসের সংক্রমণ আটকায় না, বরং ত্বকের নানা সমস্যাও দূর হয়। জেনে নিন উজ্জ্বল ত্বকের জন্য কেন ভাপ নেওয়া জরুরি।

ত্বক আর্দ্র রাখতে: শীতে ত্বক আর্দ্র রাখা ভীষণ জরুরি। স্টিমিং থেরাপি ত্বকে আর্দ্রতা বজায় রাখতে দারুণ কার্যকর। ময়শ্চারাইজার ব্যবহার করে ফেস স্টিমিং পদ্ধতি অনুসরণ করলে তা ত্বকের গভীরে প্রবেশ করে। ত্বক নরম ও কোমল দেখায়।

ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি: স্টিমিং থেরাপি মুখের ত্বকের রন্ধ্রগুলি খুলতে, মৃত কোষ ও ময়লা দূর করতে সাহায্য করে। ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা থাকলে নিয়মিত গরম জলের ভাপ নিলে সেইগুলি নরম হয় ফলে ত্বক থেকে সহজে নির্মূল করা যায়।

রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতে: শীতের সময়ে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। ক্লান্ত দেখায়। ত্বকের ক্লান্তি ভাব দূর করতে স্টিম থেরাপির উপর ভরসা রাখতে পারেন। এর ফলে মুখের রক্তসঞ্চালনের মাত্রা স্বাভাবিক হয়। ত্বকে অক্সিজেন সরবরাহ ভাল হয় বলে ত্বক জেল্লাদার দেখায়।

Five benefits of steaming therapy on face.

জেনে নিন উজ্জ্বল ত্বকের জন্য কেন ভাপ নেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে: বয়েসের সঙ্গে সঙ্গে ত্বকের চামড়া কুচকে যায়। অনেকের আবার অল্প বয়সেই মুখে বয়সের ছাপ পড়তে শুরু করে। নিয়মিত ভাপ নিলে ত্বকে কোলাজেন ও এলাস্টিনের উত্পাদন বাড়ে। এই উপাদানগুলি ত্বককে মসৃণ ও টানটান রাখতে সাহায্য করে।

ব্রণর হাত থেকে মুক্তি পেতে: আপনার ব্রণর সমস্যা থাকলে গরম জলের মধ্যে নিমপাতা দিয়ে ভাপ নিতে পারে। ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে গরম জলের মধ্যে এক চামচ হলুদ মিশিয়ে ভাপ নিলেই ফিরে পেতে পারেন হারানো জেল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE